ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

২০১৮ সালের পুনরাবৃত্তি ঘটাতে চায় বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৩, ১ সেপ্টেম্বর ২০২২

এশিয়া কাপের বাঁচা-মরার লড়াইয়ে আজ বৃহস্পতিবার শ্রীলংকার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। এ ম্যাচ জিতলেই সুপার ফোরে খেলার সুযোগ পাবে টাইগাররা। আর হেরে গেলে গ্রুপ পর্ব থেকেই এবারের এশিয়া কাপ শেষ করতে হবে গত দুইবারের ফাইনালিস্ট বাংলাদেশকে।

দুবাইয়ের আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শ্রীলংকার মোকাবেলায় নামবে বাংলাদেশ। ২০১৮ সালে এই ভেন্যুতেই এশিয়া কাপের মঞ্চে শ্রীলংকাকে নাস্তানাবুদ করেছিল টাইগাররা। লংকানদের ১৩৭ রানের বিশাল ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ। যদিও সেটি ছিল ওয়ানডে ফরম্যাটের টুর্নামেন্ট। 

তারপরও ২০১৮ সালের ওই জয়টি বাংলাদেশকে বাড়তি অনুপ্রেরণা দেবে।

একই আসরে এই ভেন্যুতে আরও ২টি ম্যাচ খেলেছিল বাংলাদেশ। দুটিতেই ভারতের কাছে হারে তারা। এরমধ্যে ফাইনালও ছিল। ৩ উইকেটে হেরে শিরোপা জয়ের স্বপ্ন ভঙ্গ হয়েছিল টাইগারদের।

তবে দুবাইয়ের এই ভেন্যুতে একটি মাত্র টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভের ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল টাইগাররা। ম্যাচটি ৮ উইকেটে হারে বাংলাদেশ।

প্রথম ব্যাট করে মাত্র ৭৩ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। দলের মাত্র তিন ব্যাটার দুই অংকের কোটা স্পর্শ করতে পারেন। বাংলাদেশের ছুঁড়ে দেয়া ৭৪ রানের টার্গেট স্পর্শ করতে মাত্র ৩৮ বল লাগে অস্ট্রেলিয়ার। তবে ঐ লজ্জাজনক হারের স্মৃতিকে ভুলে আজ জ্বলে ওঠার প্রত্যাশায় বাংলাদেশ।

এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে ৭ উইকেটে হেরেছে সাকিব আল হাসানের দল।

তাই বাঁচামরার ম্যাচে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ‘অঘোষিত ফাইনালে’ মাঠে নামবে বাংলাদেশ এবং শ্রীলঙ্কা।

অবশ্য পরিসংখ্যানের দৌড়ে শ্রীলঙ্কার চেয়ে বেশ পিছিয়ে আছে বাংলাদেশ। টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে ৮ নম্বরে রয়েছে শ্রীলঙ্কা, একধাপ পিছিয়ে বাংলাদেশ আছে নবম স্থানে। ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্যাটে এখন পর্যন্ত ১২ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ এবং শ্রীলঙ্কা। যার মধ্যে আটবারই জয়ের হাসি হেসেছে লঙ্কানরা, চারবার জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ।

আর এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সাফল্য নেই বললেই চলে, ১৩ বারের মোকাবিলায় এখন  পর্যন্ত ১১ বারই জয় পেয়েছে শ্রীলঙ্কা, স্রেফ দু’বার ম্যাচের ফল এসেছে বাংলাদেশের পক্ষে।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে এখন পর্যন্ত ১৬ টি-টোয়েন্টি খেলে মাত্র দুটিতে জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ। এই ফরম্যাটে সাম্প্রতিক ফর্মের বিচারে অবশ্য শ্রীলঙ্কাও খুব একটা সুবিধাজনক অবস্থানে নেই, শেষ পাঁচ ম্যাচের মোটে একটিতে জয় পেয়েছে তারা।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি