ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

কোভিড: বিশ্বে বেড়েছে মৃত্যু ও শনাক্ত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০১, ৩ মার্চ ২০২৩

করোনাভাইরাসে বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় আরও ৭৪৬ জনের মৃত্যু হয়েছে। এ সময় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৯ হাজার ৪৯৮ জন। একই সময়ে সুস্থ হয়েছেন ১ লাখ ৭০ হাজার ৬৫৬ জন।

শুক্রবার (৩ মার্চ) সকালে কোভিডের হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য পাওয়া যায়।

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এ সময় দেশটিতে মৃত্যু হয়েছে ২০৭ জনের এবং আক্রান্ত হয়েছে ১৮ হাজার ১৩৬ জন। একইসময়ে বিশ্বে বেশি আক্রান্তের ঘটনা ঘটেছে জার্মানিতে। এ সময়ে দেশটিতে আক্রান্ত হয়েছে ২১ হাজার ৪৬ জন এবং মৃত্যু হয়েছে ৮৯ জনের।

এ ছাড়া, ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৫২৫ জন এবং মারা গেছেন ২৫ জন। ব্রাজিলে আক্রান্ত হয়েছে ১০ হাজার ৫২৮ জন এবং মৃত্যু হয়েছে ১১০ জনের। জাপানে আক্রান্ত হয়েছে ১৩ হাজার ৯৫০ জন এবং মৃত্যু হয়েছে ৯৯ জনের। দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ১২ হাজার ২৯০ জন এবং মারা গেছেন ১১ জন। রাশিয়ায় আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৪৩৮ জন এবং মারা গেছেন ৩৭ জন। তাইওয়ানে আক্রান্ত হয়েছেন ১২ হাজার ২০৯ জন এবং মারা গেছেন ২৭ জন। ইরানে আক্রান্ত হয়েছে ৯৯৭ জন এবং মৃত্যু হয়েছে ১৩ জনের।

একইসময়ে পোল্যান্ডে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৯৮৯ জন এবং মারা গেছেন ১৪ জন। কলম্বিয়ায় আক্রান্ত হয়েছেন ৬৫২ জন এবং মৃত্যু হয়েছে ১৪ জনের। পেরুতে আক্রান্ত হয়েছেন ২৮১ জন এবং মারা গেছেন ৮ জন। ফিলিপাইনে আক্রান্ত হয়েছেন ১০৭ জন এবং মারা গেছেন ৭ জন। কোস্টারিকায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৫১৯ জন এবং মারা গেছেন ১৬ জন। মলদোভা আক্রান্ত হয়েছে ৩ হাজার ৭০০ জন এবং মারা গেছেন ১৪ জন।

বিশ্বে এখন পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ৬৮ কোটি ২ লাখ ৩৯ হাজার ৩২৫ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ৬৮ লাখ ২ হাজার ২২৩ জনের। সুস্থ হয়েছেন ৬৫ কোটি ২৯ লাখ ৯২ হাজার ১২১ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম কোভিড রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) কোভিডকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি