ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

৬ দফা দাবিতে বিড়ি শ্রমিকদের সমাবেশ

প্রকাশিত : ২০:০৮, ১২ মে ২০১৯

 

দেশের ২৫ লক্ষাধিক বিড়ি শ্রমিকের জীবন-জীবিকার অধিকার নিশ্চিতকরণ, শ্রমিকদের বাজার দরের সঙ্গে সঙ্গতি রেখে বাঁচার মতো মজুরী প্রদান, বিড়ির উপর বিদ্যমান সকল শুল্ক প্রত্যাহার, দেশীয় বিড়ি শিল্প রক্ষার জন্য নতুন আইন তৈরিসহ ৬ দফা দাবিতে জেলায় জেলায় সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করছে বিড়ি শ্রমিকরা। এ লক্ষে রোববার দুপুরে সিরাজগঞ্জের বাজার স্টেশন স্বাধীনতা স্কয়ারে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সিরাজগঞ্জ জেলা বিড়ি শ্রমিক ইউনিয়ন ও বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন আয়োজিত সমাবেশে সিরাজগঞ্জ জেলা ছাড়াও পার্শ্ববর্তী পাবনা জেলার শত শত বিভিন্ন বয়সী নারী ও পুরুষ শ্রমিক অংশগ্রহণ করে।

অংশগ্রহণকারীরা জানান, বিড়ি কারখানা বন্ধ হবার উপক্রম হওয়ায় তারা আতংকের মধ্যে দিন কাটাচ্ছে। বিড়ির উৎপাদন কমে যাওয়ায় স্বল্প আয়ে তাদের মানবেতর জীবন-যাপন করতে হচ্ছে।

সিরাজগঞ্জ জেলা বিড়ি শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি আলতাফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন এর কার্যকরি সভাপতি আমিন উদ্দিন বিএসসি, ভারপ্রাপ্ত সম্পাদক শামীম ইসলাম, শিক্ষাবিষয়ক সম্পাদাক গোলাম মোস্তফা ও সিরাজগঞ্জ জেলা বিড়ি শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা নব কুমার কর্মকারসহ অন্যান্য নেতৃবৃন্দও অংশগ্রহণ করেন এবং তারা বাজেট ঘোষণার পূর্বে বিড়ি শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠা ও শিল্প রক্ষায় শ্রমিক, মালিক ও সরকারের প্রতিনিধি নিয়ে একটি বিশেষ কমিটি গঠন করে তাদের ন্যায্য ৬ দফা দাবী মেনে নেওয়ার আহবান জানান। দাবি না মানলে আগামীতে মহাসমাবেশের মাধ্যমে ঢাকা অবরোধের হুশিয়ারি দেন।

কেআই/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি