ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

শেখ ফজিলাতুন্নেছায় বিশ্ব হার্ট দিবস পালিত

সাভার সংবাদদাতা

প্রকাশিত : ২২:৪৩, ২৯ সেপ্টেম্বর ২০১৯

হৃদরোগ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির জন্য বিশ্বব্যাপী পালিত হচ্ছে বিশ্ব হার্ট দিবস। প্রতিবারের মতো বাংলাদেশে এবারও দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে সরকারি ও বেসরকারিভাবে। রোববার (২৯ সেপ্টেম্বর) সারা বিশ্বের মতো গাজীপুরে শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে স্পেশালাইজ্ড হাসপাতালেও উদযাপিত হয়েছে বিশ্ব হার্ট দিবস-২০১৯। 

দিবসটি উপলক্ষ্যে এদিন সম্মিলিত বর্ণাঢ্য শোভাযাত্রা, এ্যারোবিক এক্সারসাইজ, আলোচনা সভা, পোষ্টার প্রেজেন্টেশন, সকল প্রকার কার্ডিয়াক ইনভেষ্টিগেশনের উপর ১০% ছাড় এবং ফ্রি মেডিক্যাল চেকআপের আয়োজন করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। 

অনুষ্ঠানটি উদ্ভোধন করেন হাসপাতালের সিইও মোহাম্মদ তৌফিক বিন ইসমাইল। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডাঃ রাজিব হাসান, রোজিটা মোহাম্মদ ডান, ডাঃ মোঃ আরিফুর রহমান, ডাঃ মোঃ মনিরুজ্জামান, অন্যান্য কন্সালট্যান্টস, নার্স ও হাসপাতালের সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। হাসপাতালটিতে সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলে এই জনসচেতনতা ও সেবামূলক কার্যক্রম।
 
ডাঃ মোঃ আরিফুর রহমান বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, কার্ডিওভ্যাসক্যুলার ডিজিজ (সিভিডি) প্রতিবছর ১৭.৯ মিলিয়ন মানুষের মৃত্যু হয়, যা বিশ্বব্যাপী মৃত্যুর প্রায় ৩১ শতাংশ। বর্তমান বিশ্বে প্রতি ৪০ সেকেন্টে ১ জন লোক হৃদরোগে মারা যায়, যা দিনে ২২ হাজার লোকের মৃত্যুর কারণ।

তিনি আরও বলেন, এ বছর বিশ্ব হার্ট দিবসে সবার হৃদরোগের সাম্যতা নিশ্চিত করার লক্ষ্যে আমরা কাজ করবো। ওয়ার্লড হার্ট ফেডারেশনের সাথে আমরা হার্ট হিরোদের নিয়ে একটি বিশ্ব সম্প্রদায় তৈরি করতে চাই। যেখানে সর্বস্তরের লোকেরা দীর্ঘ, আরও ভাল হৃদয় ও স্বাস্থ্যকর জীবন যাপনের জন্য প্রতিশ্রুতি করছেন। সেটি হচ্ছে- ‘আমার  হার্টের জন্য, আপনার হার্টের জন্য, সবার হার্টের জন্য’। 

#প্রতিশ্রুতি আমাদের পরিবারের কাছে -আরও স্বাস্থ্যকরভাবে রান্না করা এবং খাওয়া।

# প্রতিশ্রুতি আমাদের বাচ্চাদের কাছে - আরও অনুশীলন করার এবং তাদের আরও সক্রিয় হতে, ধূমপানকে না বলা এবং আমাদের প্রিয়জনদের ধূমপান থামাতে সাহায্য করার।

# স্বাস্থ্যসেবা পেশাদার হিসাবে একটি প্রতিশ্রুতি- রোগীদের ধূমপান ছেড়ে দিতে এবং তাদের কোলেস্টেরেল কমাতে সহায়তা করা।

# নীতিনির্ধারক হিসাবে একটি প্রতিশ্রুতি হৃদয়ের সুস্বাস্থ্যকে প্রসার করে এমন নীতিগুলিকে সমর্থন করা।

# একজন কর্মচারী হিসাবে প্রতিশ্রুতি হলো- হৃদয় স্বাস্থ্যকর কর্মস্থলে বিনিয়োগ বা কাজ করা।

তিনি আরও উল্লেখ করেন যে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত স্বদিচ্ছায় নির্মিত শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কে.পি.জে. স্পেশালাইজ্ড হাসপাতালে ২০১৪ সাল থেকে গাজীপুর, টাংগাইল, মানিকগঞ্জ, ঢাকা এবং দেশের অন্যান্য জেলার জনসাধারণ সল্প খরচে হৃদরোগের উন্নত চিকিৎসা সেবা গ্রহণ করছেন। 

গত ৫ বছর যাবৎ ১৬ হাজার ২৩ জন রোগী এই হাসপাতালে আস্থার সাথে হৃদরোগের উন্নত চিকিৎসা সেবা গ্রহণ করেছেন এবং ক্রমঃবর্ধমানভাবে দিন দিন রোগীর সংখ্যা বেড়েই চলছে। হাসপাতালে হৃদরোগ বিভাগে উন্নত চিকিৎসা সেবা প্রদানের লক্ষে একটি শক্তিশালী হৃদরোগ বিশেষজ্ঞ চিকিৎসক মন্ডলী নিরবিচ্ছিন্নভাবে চিকিৎসা সেবা প্রদান করে যাচ্ছেন।
 
ডাঃ মোঃ মনিরুজ্জামান তার বক্তব্যে উল্লেখ করেন, বিশ্বজুড়ে মানুষের মৃত্যুর প্রথম কারণ হৃদরোগ। এই হৃদরোগও প্রতিরোধযোগ্য। তামাকের ব্যবহার, অস্বাস্থ্যকর ডায়েট, শারীরিক নিষ্ক্রিয়তা এবং অ্যালকোহলের ক্ষতিকারক ব্যবহারই আমাদের হৃদরোগের মূল কারণ। আমাদের জীবনে মাত্র কয়েকটি ছোট পরিবর্তন করে আমরা হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাস করতে পারি, পাশাপাশি আমাদের জীবনযাত্রার মান উন্নত করতে এবং পরবর্তী প্রজন্মের জন্য একটি ভাল উদাহরণ স্থাপন করতে পারি।

এনএস/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি