ঢাকা, রবিবার   ০৪ ডিসেম্বর ২০২২

তিন শর্তে হিলি চেকপোষ্ট দিয়ে ভারত ভ্রমণের অনুমতি

হিলি প্রতিনিধি 

প্রকাশিত : ১৮:৪১, ১৮ আগস্ট ২০২০ | আপডেট: ১৮:৪৩, ১৮ আগস্ট ২০২০

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধের পর তিনটি শর্তে দিনাজপুরের হিলি ইমিগ্রেশন চেকপোষ্ট দিয়ে ভারত-বাংলাদেশের মাঝে যাতায়াতের অনুমতি দেওয়া হয়েছে। তবে এখন পর্যন্ত ভারতের হিলি ইমিগ্রেশন চেকপোষ্ট কর্তপক্ষ কোন সিন্ধান্ত জানাননি।

হিলি ইমিগ্রেশন চেকপোষ্ট ওসি সেকেন্দার আলী জানান, সম্প্রতি বেনাপোল দিয়ে তিন শর্তে ভারত-বাংলাদেশের মাঝে যাত্রী গমনাগমনের নির্দেশনা প্রদান করা হয়েছে। একই ধরনের নির্দেশনা হিলি ইমিগ্রেশন চেকপোষ্ট কর্তৃপক্ষকেও দেওয়া হয়েছে। গতকাল সোমবার এই সংক্রান্ত নির্দেশনা হিলি ইমিগ্রেশন চেকপোষ্টে দেওয়া হয়েছে। ভারতে প্রবেশের জন্য বৈধ পাসপোর্ট, চলতি বছরের ১জুলাই ইস্যুকৃত ভিসা, একইসাথে ভারতীয় হাই-কমিশনের অনুমতি ও পাসপোর্ট যাত্রী করোনাভাইরাসের নেগেটিভ সনদ থাকতে হবে যা ৭২ ঘন্টার মধ্যে হতে হবে। 

এসব কিছু থাকার পর ভারতে প্রবেশ করতে পারবে। একইভাবে ভারত থেকে দেশে প্রবেশের সময় ওই নির্দেশনাগুলো মেনে তারপরেই দেশে প্রবেশ করতে পারবে। একইসাথে করোনা পরিস্থিতির কারণে বাংলাদেশে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরার ক্ষেত্রেও রয়েছে শর্ত। বৈধ পাসপোর্ট, ভিসা নবায়ন, ভারতীয় হাইকমিশনের অনুমতিপত্র ও করোনা নেগেটিভ সনদ ৭২ ঘন্টার মধ্যে হতে হবে। এসব কিছু থাকার পরেই তাদের দেশে ফেরার অনুমতি পাবেন। তবে বাংলাদেশি অনুমোদন মিললেও ভারতের হিলি ইমিগ্রেশন কতৃপক্ষ এখনও লোক গ্রহন করছেন না,তাদের কার্যক্রম বন্ধ রয়েছে। এই ব্যাপারে তাদের সাথে কথা বলেছি তাদের কোন সাড়া মেলেনি এবং তারা এই সংক্রান্ত কোন নির্দেশনা পাননি বলে জানিয়েছেন।

প্রসঙ্গত, করোনাভাইরাসের কারণে গত ১৩ মার্চ থেকে সকল ধরনের যাত্রী পারাপার বন্ধ করে দেয় ভারত। এর পর আটকেপড়া যাত্রী পারাপার চালু থাকলেও ২৩ মার্চ থেকে যাত্রী গ্রহন বন্ধ করে দেয় ভারত। তবে ভারতে আটকে থাকা বাংলাদেশী যাত্রীদের ফেরত দেয়।
কেআই// 
 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি