ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

যে ছবি তুলে বিশ্বসেরা হলেন বগুড়ার তৌহিদ

সাজেদুর আবেদীন শান্ত

প্রকাশিত : ২২:২১, ১৯ ডিসেম্বর ২০২০

বিশ্বখ্যাত উইকি লাভস আর্থ ফটোগ্রাফি প্রতিযোগিতা-২০২০ এর ৮ম সিজনে প্রথম স্থান অধিকার করলেন বগুড়ার ফটোগ্রাফার তৌহিদ পারভেজ বিপ্লব। মোট ৩৪টি দেশের ১ লক্ষ ৬ হাজার ছবির মধ্যে তৌহিদ পারভেজের বিপ্লবের তোলা ছবিটিই প্রথম স্থান অধিকার করে নিয়েছে। 

আর এতেই একজন বাংলাদেশি হিসেবে প্রথমবারের মতো বিশ্বসেরা ফটোগ্রাফারের তালিকায় নাম লেখালেন বগুড়ার তৌহিদ।

বিশ্বজুড়ে মোট ৩৪টি দেশ অংশগ্রহণ করে উইকিপিডিয়ার শাখা প্রতিষ্ঠান উইকি লাভস আর্থ-এর এই ফটোগ্রাফি প্রতিযোগিতায়। এখানে ছবি জমা দেওয়ার কার্যকম চলে মে থেকে জুলাই পর্যন্ত। আগস্টে সব দেশ থেকে ১০টি করে সেরা ছবি আন্তর্জাতিক প্রাঙ্গণে পাঠানো হয়। বাংলাদেশ থেকে মোট ৩০৪ জন ১ হাজার ৮৯৪টি ছবি জমা দিয়েছিল সেখানে। যেখানে তৌহিদ পারভেজ বিপ্লব সেরা ১০-এ অবস্থান করেন যথাক্রমে ১ম, ৪র্থ ও ৬ষ্ঠ- এই ৩টি স্থান নিয়ে। 

এই বিষয়ে তৌহিদ পারভেজের কাছে জানতে চাইলে তিনি একুশে টিভি অনলাইনকে জানান, 'বাংলাদেশকে প্রতিনিধিত্ব করা এবং তাতে প্রথমস্থান অধিকার করা অবশ্যই নিজের এবং বাংলাদেশের জন্য অত্যন্ত গৌরবের বিষয়।'

তৌহিদ পারভেজ পেশায় একজন ব্যবসায়ী হলেও ভালো লাগার স্থান থেকে একজন প্রোফেশোনাল ফটোগ্রাফার এবং বগুড়া ফটোগ্রাফি ক্লাবের প্রতিষ্ঠাতা ও সভাপতি। তৌহিদ পারভেজের তোলা ছবি যুক্তরাষ্ট্রের ফোর্বস, ইনসাইডার, অস্ট্রেলিয়ার ডাই প্রেস, মেক্সিকোর ইউনিভিশন, লন্ডনের ডেইলি মেইলসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমেও প্রকাশিত হয়েছে।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি