ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

নওগাঁর পোরশায় ৫টি মণ্ডপে হামলা, প্রতিমা ভাংচুর

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ২৩:২৪, ২ নভেম্বর ২০২১

নওগাঁর পোরশা উপজেলার ভবানীপুর গ্রামের ৫টি মন্ডপে হামলা চালিয়ে ৭ থেকে ৮টি প্রতিমা ভাংচুর করেছে দুর্বৃত্তরা। সোমবার রাতের কোন এক সময়ে দুর্বৃত্তরা এই ঘটনা ঘটিয়েছে। এ নিয়ে স্থানীয় হিন্দু সম্প্রদায়ের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এ ঘটনার জানার পর মঙ্গলবার সকালেই নওগাঁর অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) গাজিউর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হামিদ রেজা ঘটনাস্থল পরিদর্শন করেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার ভবানীপুর গ্রামে ৩টি ও শরিওয়ালা গ্রামে ২টি মন্ডপে দুর্বৃত্তরা হামলা চালিয়ে শ্রীশ্রী কালী, শিব, লক্ষ্মীসহ ৭/৮টি প্রতিমা ভাঙচুর করে। মঙ্গলবার সকালে গ্রামবাসী কাজে করার জন্য মাঠে আসলে মন্দিরের ৭/৮টি প্রতিমা ভাঙ্গা অবস্থায় পড়ে থাকতে দেখে। এ সময় তারা থানা পুলিশে খবর দিলে পুলিশ ও স্থানীয় প্রশাসন ঘটনাস্থল পরিদর্শন করেন। 

পোরশা উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি সুদেব সাহা জানান, সোমবার রাতের কোনো এক সময় মন্দিরগুলোতে রাখা প্রতিমা ভাংচুর করে দুর্বৃত্তরা। ঘটনার তীব্র নিন্দা জানিয়ে ঘটনার সাথে জড়িতদের দ্রুত গ্রেপ্তারের দাবি জানানো হয়েছে।

পোরশা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজমুল হামিদ রেজা বলেন, আমরা ইতোমধ্যে ঘটনাস্থল পরিদর্শন করেছি। মন্দির কমিটি ও স্থানীয় লোকজন এ ঘটনায় কারও বিরুদ্ধে সুনির্দিষ্টভাবে কোনো অভিযোগ আমাদের কাছে করেননি। কি কারণে, কে বা কারা এ ঘটনা ঘটিয়েছি তদন্ত সাপেক্ষে দোষীদের শনাক্ত করে আইনের আওতায় আনা হবে। 

অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) গাজিউর রহমান এ বিষয়ে তিনি বলেন, কারা এ ঘটনা ঘটিয়েছি তা এখনও চিহ্নিত করা যায়নি। পুলিশ এ ঘটনায় কাজ করছে। জমি-জমা সংক্রান্ত ও মন্দিরের কমিটি নিয়ে বিরোধ কিংবা অন্য সম্প্রদায়ের সঙ্গে দ্বদ্বের জেরে এ ঘটনা ঘটেছে কিনা অথবা অন্য কোনো গোষ্ঠী এ ধরণের ঘটনায় ঘটিয়ে সাম্প্রদায়িক সম্প্রতি নষ্ট ও দেশের ভাবমূর্তি নষ্ট করার উদ্দেশে এসব মূর্তি ভাঙচুর করা হয়েছে কিনা এসব বিষয় মাথায় নিয়ে ঘটনাটি তদন্ত করা হচ্ছে। আশা করছি, দোষীদের শনাক্ত করে আইনের আওতায় আনা হবে।

উল্লেখ্য, দুর্গাপূজার মধ্যে গত ১৩ অক্টোবর কুমিল্লা শহরের একটি মন্দিরে কোরআন অবমাননার অভিযোগ তুলে কয়েকটি মন্দিরে হামলা-ভাংচুর চালানো হয়। এরপর রংপুরসহ কয়েকটি জেলায় সাম্প্রদায়িক হামলার শিকার হয় হিন্দুদের উপাসনালয়, ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান। 
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি