ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

সিনহা হত্যা মামলা: সাফাই সাক্ষীতে রাজী নন আসামিরা

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত : ২১:১৭, ৬ ডিসেম্বর ২০২১ | আপডেট: ২১:৩৮, ৬ ডিসেম্বর ২০২১

অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান

অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান

সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় অভিযুক্ত ১৫ আসামি কার্যবিধি ৩৪২ ধারায় লিখিত বক্তব্যে ঘটনার সঙ্গে জড়িত নন দাবি করে নিজেদের নির্দোষ দাবি করেছেন। সেইসঙ্গে কোনও সাফাই সাক্ষীও উপস্থাপন করেননি আসামিদের কেউই। 

সোমবার কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলের আদালতে লিখিত বক্তব্য উপস্থাপন করেছেন বরখাস্ত ওসি প্রদীপসহ ১৫ আসামির মধ্যে ১৪ জন। অপর আসামি এসআই নন্দ দুলাল রক্ষিতের পক্ষে লিখিত বক্তব্য উপস্থাপন করা হবে মঙ্গলবার।

৬৫ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ এবং জেরা সম্পন্ন হওয়ার পর কার্যবিধি ৩৪২ ধারায় সোমবার সকাল সাড়ে ১০টায় কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলের আদালতে আসামিদের বক্তব্য গ্রহণ শুরু হয়। যা চলে বিকাল ৫টা পর্যন্ত। আদালতের কার্যক্রম চলাকালে বিচারক আসামিদের প্রত্যেককে নিজেদের অপরাধের বিষয়ে সরাসরি জানতে চেয়েছেন। লিখিত বক্তব্যের পাশাপাশি ওসি প্রদীপসহ আসামিরা মৌখিকভাবে বিচারকের প্রশ্নের জবাব দিয়েছেন। 

আদালতের কার্যক্রম শেষে আসামি পক্ষের আইনজীবী রানা দাশগুপ্ত জানান, সকল আসামি নিজেদের নির্দোষ দাবি করেছেন। বিশেষ করে, তাঁর মোয়াক্কেল প্রদীপ ঘটনার সাথে জড়িত নন। মাদককারবারিরা তাকে ফাঁসিয়েছেন।

তবে এটাকে শেষ রক্ষার কৌশল হিসেবেই উল্লেখ করেন রাষ্ট্রপক্ষের আইনজীবী এডভোকেট ফরিদুল আলম। তিনি জানান, ৮৩ জন সাক্ষীর মধ্যে ৬৫ জন সাক্ষ্য দিয়েছেন, জেরা শেষ হয়েছে। ওখানে পুলিশ কর্মকর্তারা যেমন রয়েছেন, তেমনি মসজিদের ইমামসহ বিভিন্ন পেশার মানুষও রয়েছেন। এখানে সাক্ষীদের মাদককারবারি বলাটা অযৌক্তিক।

এর আগে গত ০১ ডিসেম্বর মামলার ৮ আসামি তাদের বক্তব্য মৌখিকভাবে আদালতে উপস্থাপন করেন এবং তারা সিনহা হত্যার ঘটনায় নিজেদেরকে নির্দোষ দাবি করেন। অপর ৭ আসামির বক্তব্য গ্রহণের জন্য আজ ৬ ডিসেম্বর থেকে আগামী ৮ ডিসেম্বর পর্যন্ত দিন ধার্য করেছেন আদালত।

গত ২৩ আগস্ট থেকে কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমালের আদালতে সাক্ষ্যগ্রহণ এবং জেরা শুরু হয়ে ১ ডিসেম্বর শেষ হয়। যেখানে ৬৫ জন সাক্ষী সাক্ষ্য দিয়েছেন। সেইসঙ্গে ৩৪২ ধারায় আসামিদের বক্তব্য নিচ্ছে আদালত।

উল্লেখ্য, গত বছর ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি