ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

বিলুপ্ত প্রজাতির মাছ সংরক্ষণে জনসচেতনতা মূলক পথসভা

নোয়াখালী প্রতিনিধি

প্রকাশিত : ২৩:৩৬, ২ ফেব্রুয়ারি ২০২২

নোয়াখালীর সুবর্ণচরে উপজেলা এসএফপিসি, উপকূলীয় বন বিভাগ আয়োজিত বিলুপ্ত প্রজাতির হাঙ্গর ও শাপলাপাতা মাছ সংরক্ষণে মৎস্যজীবী, মৎস্য ব্যবসায়ী ও ভোক্তাদের সচেতনতামূলক পথসভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে খাসেরহাট বাজার ও চেয়ারম্যান ঘাট এলাকায় এ কর্মসূচি পালিত হয়।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন, বিভাগীয় বন কর্মকর্তা মো. ফরিদ মিঞা, জেলা বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা মো. ইব্রাহীম খলিল, সুবর্ণচর উপজেলা বন কর্মকর্তা মো. মোশাররফ হোসেন এবং হাবিবিয়া রেঞ্জ কর্মকর্তা নাহিদ হাসান।

উপজেলা বন কর্মকর্তা জানান, বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ এর তফসিল-১৮টি গণ ও ২৩টি প্রজাতি ও তফসিল-২১টি গণ ও ২৯টি প্রজাতির হাঙ্গর ও শাপলাপাতা মাছ সংরক্ষিত করা হয়েছে। যা ধরা মারা, ক্রয়- বিক্রয় আইনত নিষিদ্ধ।যদি মৎস্যজীবী, মৎস্য ব্যবসায়ী এবং ভোক্তারা বুঝতে পারে যে বিপন্ন হাঙ্গর ও রে মাছ রক্ষার মাধ্যমে তারা তাদের জীবন-জীবিকা ও খাদ্যসুরক্ষা নিশ্চিত হবে, তাহলে বাংলাদেশে হাঙ্গর ও রে মাছের অত্যধিক আহরণকে ভবিষ্যতে টেকসই সংরক্ষণ ব্যবস্থাপনার দিকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব। ১১৬ প্রজাতির হাঙ্গর ও রে মাছের অর্ধেকেরও বেশি প্রজাতি বর্তমানে হুমকির মুখে।

তিনি আরও বলেন, সামুদ্রিক প্রতিবেশের ভারসাম্য বজায় রাখতে এবং মানবজাতির জন্য একটি সুস্থ সাগর নিশ্চিত করতে হাঙ্গর ও রে মাছও গুরুত্বপূর্ণ। এসব সংরক্ষিত হাঙ্গর ও রে মাছের মত সামুদ্রিক প্রাণী ধরা, ক্রয়-বিক্রয় করা দণ্ডনীয় অপরাধ। এ অপরাধে সর্বোচ্চ এক বছর কারাদণ্ড অথবা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রয়েছে।
কেআই//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি