ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

সেন্টমার্টিনে পর্যটকবাহী ৩ ‘জাহাজ’কে জরিমানা

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত : ২০:৩৯, ২৪ ফেব্রুয়ারি ২০২২

জরিমানাকৃত এমভি ফারহান-২ ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরীন হক

জরিমানাকৃত এমভি ফারহান-২ ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরীন হক

কক্সবাজার নৌ-রুটে সেন্টমার্টিনগামী ৩টি ‘জাহাজ’কে জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারী) দুপুরে সেন্টমার্টিন জেটিঘাটে এক অভিযান পরিচালনা করে মোট ৬০ হাজার টাকা জরিমানা করেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরীন হক।

জরিমানাকৃত ‘জাহাজ’ ৩টি হল- টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে চলাচলকারী পর্যটকবাহী জাহাজ এমভি পারিজাত, এমভি ফারহান-২ ও বে-ক্রুজ ইন্টারন্যাশনাল।

বিষয়টি নিশ্চিত করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরীন হক জানান, নাম সর্বস্ব জাহাজ তিনটির রান্নাঘর থেকে ময়লা-আবর্জনা সাগরে ফেলা হচ্ছে। এ খবরে ভ্রাম্যমাণ আদালত দ্রুত ঘটনাস্থলে পৌঁছে অভিযান চালায়। 

তিনি বলেন, ‘বৃহস্পতিবার দুপুরে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে চলাচলকারী এমভি পারিজাত, এমভি ফারহান ও বে-ক্রুজ ইন্টারন্যাশনাল সেন্টমার্টিন জেটিঘাটে নোঙ্গররত ছিল। পরে প্রতিটি জাহাজকে ২০ হাজার করে ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।’

নির্বাহী ম্যাজিস্ট্রেট আরও বলেন, ‘অভিযুক্ত নৌযানগুলোর কর্তৃপক্ষকে ভবিষ্যতে পরিবেশ আইন মানার ব্যাপারে সতর্ক করা হয়েছে। আগামীতে তারা যদি আবারও আইন লঙ্ঘন করেন, তবে তাদের বিরুদ্ধে জাহাজ চলাচল বন্ধ রাখাসহ সংশ্লিষ্ট বিধি মতে আরও কঠিন শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।’

সেন্টমার্টিনে পরিবেশ ও প্রতিবেশ সুরক্ষায় প্রধানমন্ত্রী কার্যালয়ের সুপারিশকৃত ১৩ দফা বাস্তবায়নে প্রশাসনের সংশ্লিষ্টরা প্রচেষ্টা অব্যাহত রেখেছে বলেও জানান নওরীন হক।

উল্লেখ্য, রাজধানীর সদরঘাট থেকে আভ্যন্তরীণ নদীপথের বিভিন্ন গন্তব্যে চলাচলকারী ফিটনেসবিহীন লক্কড়-ঝক্কড় লঞ্চ এনে টেকনাফ-সেন্টমার্টিন সমুদ্র পথে চালাচ্ছেন একটি সিন্ডিকেট। দেড় দশকেরও বেশী সময় ধরে প্রতিবছর পর্যটন মৌসুমে নদীপথের এসব লঞ্চ দিয়ে সেন্টমার্টিন সমুদ্রপথে পর্যটক পরিবহন করছে তারা।

ঢাকা সদরঘাট থেকে নদীপথের বিভিন্ন রুটে চলাচলকারী লঞ্চ এমভি পারিজাত, এমভি ফারহান ও বে-ক্রুজ ইন্টারন্যাশনালও পর্যটন মৌসুম আসলে টেকনাফ-সেন্টমার্টিন সমুদ্রপথে চলাচলকারী তিনটি যাত্রীবাহী লঞ্চ। এসব লঞ্চকে "জাহাজ" বলে পর্যটকদের সঙ্গে প্রতারণার অভিযোগও দীর্ঘদিনের।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি