ঢাকা, বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২

নওগাঁ গণহত্যা দিবসে শহীদদের স্মরণ

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ২১:৩০, ২২ এপ্রিল ২০২২

২২ এপ্রিল ছিল নওগাঁয় গণহত্যা দিবস। ১৯৭১ সালের এই দিনে নওগাঁয় পাক বাহিনী গণহত্যা চালায়। দিবসটি স্মরণে প্রথমবারের মত শুক্রবার সান্তাহার রেল জংশন সংলগ্ন সদর উপজেলার দোগাছি বধ্যভূমি স্মৃতিফলকে শহীদদের স্মরণে শ্রদ্ধা নিবেদন করা হয়। 

স্থানীয় সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ‘একুশে পরিষদ নওগাঁ’ এই কর্মসূচীর আয়োজন করে। শ্রদ্ধা নিবেদন শেষে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় একুশে পরিষদের সভাপতি ডিএম আব্দুল বারী, সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন লিটন, মুক্তিযুদ্ধের গবেষক এমএম রাসেল, বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম,শহীদ পরিবারের সদস্য ও অন্যান্যরা বক্তব্য রাখেন। 

বক্তারা বলেন, ১৯৭১ সালে ২২ এপ্রিল পাক বাহিনী রেলপথে খুলনা থেকে সান্তাহার এসেই হত্যাকাণ্ডে মেতে উঠে। এসময় একের পর এক হত্যাযজ্ঞ চালিয়ে তারা নওগাঁ শহরে প্রবেশ করে। বর্বর হানাদার বাহিনী ওইদিন থেকে শুরু করে ২৫ ও  ২৮ এপ্রিল দোগাছীতে বড় ধরনের নাশকতা চালায়। শহীদদের তালিকা প্রস্তুত ও রাষ্ট্রীয় ভাবে নওগাঁ গণহত্যা দিবস উদযাপনের আহবান জানান বক্তারা।

এছাড়াও দিবসটি উপলক্ষে রেলগেট  চত্তরে নির্মিত স্বাধীনতা স্তম্ভে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন শহীদ পরিবারের সদস্যরা।

এমএম/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি