ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

এবার মোংলায় মিলল হাঁসের কালো ডিম!

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ২১:১৮, ২৪ সেপ্টেম্বর ২০২২

মোংলায় মিলল কালো ডিমের সন্ধান

মোংলায় মিলল কালো ডিমের সন্ধান

ভোলার পর এবার মোংলায় কালো-ধূসর ডিম পেড়েছে এক দেশি পাতিহাঁস। গত ১৬ দিন ধরে এই অস্বাভাবিক রঙয়ের ডিম পেড়ে যাচ্ছে ১০টি পাতিহাঁস। 

যা দেখতে শনিবার (২৪ সেপ্টেম্বর) উপজেলার মিঠাখালী ইউনিয়নের ঠোটেরডাঙ্গা গ্রামের নাজমা বেগমের (২৭) বাড়ীতে ভিড় করেছেন স্থানীয়রা। 

স্থানীয় বাসিন্দা আজমল হোসেন বলেন, আজই খবর পেয়ে নাজমা বেগমের বাড়ীতে গিয়ে দেখি, পাতিহাঁস কালো ধূসর ডিম পেড়েছে। অদ্ভুত এ বিষয়টি দেখতে আমার মতো অনেকেই এসেছেন।

কালো ডিম পাড়া পাতিহাঁসের মালিক নাজমা বেগম বলেন, আড়াই মাস আগে নবলোক নামে একটি এনজিও সংস্থা থেকে ২০টি দেশি পাতিহাঁস পাই। তার মধ্যে ১০টি হাঁস গত ১৬ দিন ধরে কালো ডিম পাড়ছে। প্রতিদিনই চার থেকে পাঁচটি করে ডিম পাড়ে হাঁসগুলো। 

তবে বিষয়টি তাদের কাছে আশ্চর্য্যজনক মনে হয়নি উল্লেখ করে নাজমা বেগম আরও বলেন, ওই ডিমগুলো আমরা খেয়ে ফেলি, কারণ বিষয়টি আমাদের কাছে আশ্চর্য্যজনক মনে হয়নি। তাই কাউকে বলিনি। কিন্তু বিভিন্ন জায়গায় দেশি পাতিহাঁস কালো ধূসর রংয়ের ডিম পেড়েছে শুনে তিনিও আজ বিষয়টি স্থানীয়দের কাছে খোলসা করেন। এজন্যই তার বাড়ীতে অনেক মানুষ এসে ভিড় জমিয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে বাগেরহাট জেলা প্রাণিসম্পদ বিভাগের কর্মকর্তা ডা. মো. লুৎফর রহমান বলেন, এ বিষয়টি কেউ তাকে জানায়নি। 

তবে হাঁস কেন এমন কালো ডিম পাড়ছে- সে বিষয়ে তিনি বলেন, ‘মূলত সিগমেন্টের কারণে এমনটা হয়ে থাকে। হাঁসের হরমন থেকে ব্লাক সিগমেন্ট আসলে ডিমের রঙ কালো বা ধূসর হবে। আবার সাদা সিগমেন্ট আসলে ডিমের রং সাদা আসবে’। 

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি