ঢাকা, বুধবার   ১৯ জুন ২০২৪

মহালয়ার মধ্য দিয়ে বরিশালে দুর্গা উৎসবের সূচনা

বরিশাল প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৩৫, ২৫ সেপ্টেম্বর ২০২২

বরিশালে যথাযথ ধর্মীয় মর্যাদায় শুভ মহালয়ার মধ্য দিয়ে হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসবের উদ্বোধন করা হয়েছে। 

রোববার (২৫ সেপ্টেম্বর) ভোর ৬টায় অগ্রগামী যুব সংঘের আয়োজনে নগরীর স্ব-রোডের রাধা গোবিন্দ নিবাস মন্দিরে চন্ডীপাঠ ও আগমনী সংগীত এবং গীতিআলেখ্য পরিবেশনা করা হয়। 

প্রভাতী এই অনুষ্ঠানে মন্দিরে বিশ্বনাথ রায়ের ভক্তিকণ্ঠে ‘যা দেবী সর্বভূতেষু মাতৃরূপেন সংস্থিতা-নমস্তৈস্য নমস্তৈস্য নমোঃ নমোঃ’ মন্ত্র উচ্চারণের মধ্যে দিয়ে মঙ্গলঘট স্থাপন এবং ঢাক-কাঁসর ও শঙ্খ বাজিয়ে দেবীকে মর্ত্যে আহ্বান জানান ভক্তরা। 

অনুষ্ঠানের মধ্যে ভোর ৬টায় প্রদীপ প্রজ্জ্বলন ও উলুধ্বনীর সঙ্গে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। এরপরে আগমনী গান পরিবেশনা করেন শিল্পীবৃন্দ। মহালয়া অনুষ্ঠানে চন্ডীপাঠের সঙ্গে আবাহনী সংগীত পরিবেশন করেন শ্রী কমল ঘোষসহ অন্যান্য শিল্পীবৃন্দ। 

এদিকে মহালয়ার দিন থেকেই হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়ে থাকে। হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস, এই দিনে কৈলাশ থেকে মা দুর্গা পিতৃগৃহে আগমন করেন। তাই মহালয়া থেকে দুর্গা উৎসবের আমেজ শুরু হয়।

আগামী পহেলা অক্টোবর থেকে দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হবে। এবার বরিশাল জেলায় ৬০০টি ও মহানগরে ৪৫টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

আরএমএ/এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি