ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

খালে ভেসে এলো মিষ্টি পানির মৃত ডলফিন

মোংলা প্রতিনিধি 

প্রকাশিত : ১১:৪৫, ১৭ ডিসেম্বর ২০২৩

মোংলার পশুর নদী সংলগ্ন চিলা খালে ভেসে এলো মৃত ডলফিন। ডলফিনটিকে মাটি চাপা দিয়েছেন বনবিভাগের সিপিজি সদস্যরা। 

সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জের (মোংলা) নিয়ন্ত্রণাধীন সিপিজি'র (কমিউনিটি পেট্রোলিং গ্রুপ) সদস্যরা জানান, শনিবার (১৬ ডিসেম্বর) ভোরে উপজেলার চাঁদপাই ইউনিয়নের চিলা এলাকার ফেলোশিপ চার্চের সামনের চিলা খালের চরে একটি মিষ্টি পানির মৃত ডলফিন দেখতে পায় গ্রামবাসী। 

এরপর তারা স্থানীয় সিপিজি সদস্যদেরকে খবর দেন। খবর পেয়ে সকালে সিপিজি সদস্য অমিয় সরদার, রতন বিশ্বাস, ধীমান বাছাড়, রেজিনা ও নজরুল সরদার ঘটনাস্থলে আসেন। এরপর তারা খালের চরে মৃত ডলফিন পড়ে থাকার বিষয়টি বনবিভাগকে জানান। 

পরে বনবিভাগের সিদ্ধান্তে সিপিজির সদস্যরা সকাল ১০টার দিকে ওই মৃত ডলফিনটি খালের চরে পুতে রাখেন। 

সিপিজি সদস্য অমিয় সরদার বলেন, মৃত ডলফিনটি ভেসে এসে চিলা খালের চরে পড়ে ছিল। মৃত ডলফিনটির পেটে বাচ্চা ছিল। ধারণা করা হচ্ছে, বাচ্চা প্রসব করতে গিয়ে মারা গিয়ে থাকতে পারে। কারণ ডলফিনটির শরীরে কোন ক্ষত না থাকলেও রক্তক্ষরণ হচ্ছিল।

সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আজাদ কবির বলেন, মৃত ডলফিনটির মুখের নিচের চোয়াল ভাঙ্গা ছিল। কোন জালে আটকে পড়ে এ ডলফিনের চোয়াল ভেঙ্গে মৃত্যু হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

তিনি বলেন, সিপিজি সদস্যরা জানানোর পর বনবিভাগের পক্ষ থেকে ডলফিনটি মাটি চাপা দেয়ার সিদ্ধান্ত দেয়া হয়। ডলফিনটিতে পচন ধরে দুর্গন্ধ ছড়িয়ে পড়েছিল। মৃত ডলফিনটির বয়স ১২ থেকে ১৩ বছর হবে বলেও জানান এ বন কর্মকর্তা। 

তিনি আরও বলেন, এটি মূলত মিষ্টি পানির ডলফিন ও শুশুক হিসেবে পরিচিত। এ প্রজাতির ডলফিন মোংলার পশুর ও মোংলা নদীসহ এ এলাকার সুন্দরবনের নদী-খালে রয়েছে। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি