ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মরণঘাতী ‘লাম্পি স্কিন ডিজিস’, আতঙ্কে রাজশাহীবাসী

রাজশাহী প্রতিনিধি

প্রকাশিত : ১৭:২২, ৩১ অক্টোবর ২০১৯

‘লাম্পি স্কিন ডিজিজ’-এ আক্রান্ত একটি গরু

‘লাম্পি স্কিন ডিজিজ’-এ আক্রান্ত একটি গরু

রাজশাহীতে ব্যাপকভাবে দেখা দিয়েছে ভাইরাস জনিত গরু ও মহিষের মরণঘাতী সংক্রমক রোগ ‘লাম্পি স্কিন ডিজিজ’। জেলার ছয়টি উপজেলায় এ রোগ ছড়ালেও অবস্থা ভয়াবহ চারঘাট ও দুর্গাপুরে। এতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে খামারিদের মধ্যে। তবে আতঙ্কিত না হয়ে খামারিদের সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন প্রাণিসম্পদ কর্মকর্তা।

চারঘাট উপজেলা প্রাণিসম্পদ দফতরের ভেটেরিনারি সার্জন ডা. নাজনিন নাহার বলেন, ‘চারঘাট উপজেলার নিমপাড়া এলাকায় গত এক মাসে ‘লাম্পি স্কিন ডিজিজ’-এ আক্রান্ত হয়েছে ৩০০ বেশি গরু। এখন এ রোগ ছড়িয়ে পড়েছে দুর্গাপুর, পুঠিয়া, বাঘা, বাগমারা ও মোহনপুর উপজেলায়। এর মধ্যে এই ছয় উপজেলায় ‘লাম্পি স্কিন ডিজিজ’ আক্রান্ত হয়েছে দেড় হাজারের বেশি গরু।’

তিনি বলেন, ‘প্রথমে পশুর শরীরের বিভিন্ন স্থান ফুলে যাচ্ছে। পরে সেখানে হচ্ছে মারাত্মক ক্ষত। ক্ষতস্থান থেকে চামড়া ও মাংস পচে নিস্তেজ হয়ে পড়ছে আক্রান্ত পশু। কিন্তু এ রোগ সম্পর্কে ধারণা নেই কৃষক ও খামারিদের। একইসঙ্গে এর কোনও প্রতিষেধক না থাকায় দুশ্চিন্তায় পড়েছেন তারা।’

রাজশাহী প্রাণিসম্পদ দফতরের উপ-পরিচালক কল্যাণ কুমার ফৌজদার বলেন, এ জাতীয় রোগ মশা-মাছি থেকে ছড়ায়। এ রোগ প্রতিরোধের কোনও ভ্যাকসিন না থাকায় গবাদি পশুর সঠিক যত্ন ও খামার পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার পরামর্শ দেয়া হচ্ছে। 

তিনি বলেন, এ রোগ নিয়ন্ত্রণে রাখতে মাঠপর্যায়ে কাজ শুরু করা হয়েছে। ইতোমধ্যেই আক্রান্ত এলাকাগুলোতে সচেতনতা বাড়ানোর জন্য প্রাণিসম্পদের মাঠ পর্যায়ের কর্মীরা কাজ করছে। 

কল্যাণ কুমার আরও বলেন, রাজশাহী জেলায় বর্তমানে গরু ও মহিষ আছে প্রায় ৫ লাখ। এর মধ্যে ছয় উপজেলায় লাম্পি স্কিনে আক্রান্ত হয়েছে দেড় হাজারের বেশি। এছাড়াও পাশের জেলাগুলোতেও এ রোগ ছড়িয়ে পড়েছে বলে আমরা শুনেছি। 

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি