ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

কিডনি থেকে মিলল ২০৬ টি পাথর!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৯, ২০ মে ২০২২

কিডনিতে পাথর হওয়া নতুন ঘটনা নয়। অনেক মানুষেরই কষ্টদায়ক এই সমস্যা দেখা দেয়। ভারতের হায়দরাবাদের নালগোন্ডার বাসিন্দা বীরমল্ল রামলক্ষ্মইয়াও মাস ছয়েক ধরে তীব্র কষ্ট পাচ্ছিলেন। 

শেষ পর্যন্ত আল্ট্রা সাউন্ড পরীক্ষায় জানা যায়, কিডনিতে পাথর রয়েছে ৫৬ বছর বয়সী ওই ব্যক্তির। একটি বেসরকারি হাসপাতালে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। পরে অস্ত্রোপচার করে কিডনি থেকে বের করা হয়েছে ২০৬টি পাথর!

চিকিৎসকরা জানিয়েছেন, প্রাথমিকভাবে পিঠে ব্যথা শুরু হওয়ার পর স্থানীয় এক চিকিৎসকের পরামর্শে ওষুধ খাচ্ছিলেন বীরমল্ল। কিন্তু কিছুতেই ব্যথা না কমায় হায়দরাবাদের একটি বেসরকারি হাসপাতালে আসতে বাধ্য হন তিনি। সেখানেই প্রাথমিক পরীক্ষাতে বাম কিডনিতে ক্যালকুলি ধরা পড়ে তার। 

বিশেষজ্ঞ চিকিৎসকরা সিদ্ধান্ত নেন ‘কি হোল’ সার্জারি করার। এই পদ্ধতিতে খুব ছোট একটি ছিদ্রের মাধ্যমে অস্ত্রোপচার করতে সক্ষম হন শল্যচিকিৎসকরা। এক ঘণ্টার চেষ্টায় ২০৬টি পাথর বের করেছেন চিকিৎসকেরা। আপাতত সুস্থ রয়েছেন রোগী।

বিশেষজ্ঞরা বলছেন, শরীরে পানিশূন্যতা বা ডিহাইড্রেশন দেখা দিলে কিডনিতে পাথর তৈরি হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। বিশেষ করে গরমকালে ঘামের মাধ্যমে প্রচুর পরিমাণ পানি দেহ থেকে বেরিয়ে যাওয়ায় বেড়ে যায় পানিশূন্যতার আশঙ্কা। তাই এই সমস্যা থেকে বাঁচতে পর্যাপ্ত পানি পান করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

সূত্র: আনন্দবাজার অনলাইন
আরএমএ/এএইচএস/এমএম


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি