ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

ভার্চুয়াল সেশনে বক্তারা-

সংকটকালীন সময়ে ই-কমার্সই আস্থা 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৬, ১৫ জুলাই ২০২০

করোনার এই সংকটকালীন সময়ে মানুষের জন্য বাহিরে বের হওয়া ঝুঁকিপূর্ণ। সে ক্ষেত্রে স্বাস্থ্য ঝুঁকির এ সংকটকালীন সময়ে ই-কমার্সই আস্থা বলে  এক ভার্চুয়াল সেশনে বক্তাদের আলোচনায় উঠে এসেছে।

গত ১৪ জুলাই, ২০২০ইং ভার্চুয়াল সেশনে এ শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক আবু জাফর আহমেদ মুকুল উপস্থাপনায় আগামির বাংলাদশ আয়োজিত “ই-কমার্স: পরিপ্রেক্ষিত বাংলাদেশ” শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়। 

আলোচনায়  প্যানেলিস্ট হিসেবে সংযুক্ত ছিলেনঃ মনসুরুল আজিজ, হেড অব ব্রান্ড মার্কেটিং, নগদ,  মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল, সাধারন সম্পাদক,ই-ক্যাব, মল্লিকা রয়, রিসার্চ  ফেলো, সিটি ইউনিভাসির্টি অব হংকং এবং সহকারী অধ্যাপক, অর্থনীতি বিভাগ, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়, প্রফেসর ড. মোঃ মাহবুবুল আলম, শেকৃবি, ঢাকা, ফারহা মাহমুদ তৃণা, ভাইস চেয়ারম্যান, ইনভেস্টমেন্ট কমিটি, ই-ক্যাব,  উম্মন নাহার আজমী, ইনচার্জ, বিজনেস প্রোগ্রামস্, ইন্ডিপেনডেন্ট টিভি এবং নিয়াজ মাহমুদ, বিজনেস রিপোর্টার, ঢাকা ট্রিবিউন।

সূচনা বক্তব্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক আবু জাফর আহমেদ মুকুল রূপকল্প-২১, দেশকে মধ্যম আয়ের দেশে নিয়ে যাওয়া, ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জন এবং ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রের স্বপ্ন পূরণের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা বাস্তবায়ন করতে হলে ই-কমার্স খাত দ্রুত এগিয়ে নেওয়ার বিষয়টি জোরালো ভাবে তুলে ধরেন।

মনসুরুল আজিজ, হেড অব ব্রান্ড মার্কেটিং, নগদ ডিজিটাল লেনেদেনের ক্ষেত্রে চ্যালেঞ্জ বিষয়ে আলোকপাত করেন। মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল, সাধারন সম্পাদক,ই-ক্যাব দেশে ই-কমার্সের ক্ষেত্রে  চ্যালেঞ্জগেুলো কিভাবে বাস্তবায়ন সম্ভব এ বিষয়টি তুলে ধরেন।  ফারহা মাহমুদ তৃণা, ভাইস চেয়ারম্যান, ইনভেস্টমেন্ট কমিটি, ই-ক্যাব করোনা কালে উদ্যোক্তাদের জন্য উদৃদ্ধ করার জন্য  করনীয় বিষয়ে আলোকপাত করেন। 

প্রফেসর ড. মোঃ মাহবুবুল আলম, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় সংলাপে  একটি উপস্থাপনা প্রদান করেন। মল্লিকা রয়, রিসার্চ  ফেলো, সিটি ইউনিভাসির্টি অব হংকং এবং সহকারী অধ্যাপক, অর্থনীতি বিভাগ, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় ই-কমার্সের ক্ষেত্রে অর্থনীতির প্রভাব বিষয়ে আলোচনা করেন। 

এছাড়াও প্ল্যাটফর্মের কোর গ্রুপের সম্মানিত সদস্যসহ সহযোগী প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ এবং বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞরা তাদের মতামত তুলে ধরেন। সংলাপে সরকারি কর্মকর্তা, যুব প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, ব্যক্তিখাতের উদ্যোক্তা, সমাজকর্মী, পেশাজীবি এবং গণমাধ্যমকর্মীসহ নাগরিক সমাজের বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। 

আরকে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি