ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সানোফি’র সিংহভাগ শেয়ার নিচ্ছে বেক্সিমকো ফার্মা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৪, ২১ জানুয়ারি ২০২১

দেশের শীর্ষস্থানীয় ঔষধ প্রস্তুতকারক ও রপ্তানিকারক প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড (বেক্সিমকো ফার্মা) সানোফি বাংলাদেশ লিমিটেডের সংখ্যাগরিষ্ঠ (৫৪.৬%) শেয়ার অধিগ্রহণের জন্য চুক্তিবদ্ধ হয়েছে। সানোফি বাংলাদেশ লিমিটেড ফ্রেঞ্চ ফার্মাসিটিক্যালস জায়ান্ট সানোফির একটি অঙ্গপ্রতিষ্ঠান। ২০১৯ সালে সানোফি বিশ্ববাজারে ৩৬ বিলিয়ন ডলারের বেশি পণ্য বিক্রয় করে। সানোফি বাংলাদেশ লিমিটেডে সানোফি গ্রুপের বর্তমানে ৫৪.৬% শেয়ার রয়েছে। অবশিষ্ট প্রায় ২৫.৩৬% বাংলাদেশ সরকারের পক্ষে ইন্ডাস্ট্রি ** মন্ত্রণালয় এবং ১৯.৯৬% বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনসের অধীনে রয়েছে।
 
প্রস্তাবিত চুক্তিটি  বাংলাদেশ সরকারের ছাড়পত্র (ফরেন এক্সচেঞ্জ ইনভেস্টমেন্ট ডিপার্টমেন্ট ও বাংলাদেশ ব্যাংক কর্তৃক ক্রয় বিক্রয়ের অর্থ লেনদেনের অনুমতিসহ) এবং চূড়ান্ত ক্রয় চুক্তির অপেক্ষায় রয়েছে। আশা করা হচ্ছে, আগামী ৩ থেকে ৯ মাসের মধ্যে চুক্তিটি সম্পন্ন হবে।

সানোফি একটি প্রসিদ্ধ বহুজাতিক কোম্পানি যা ১৯৫৮ সালে ‘মে এন্ড বেকার’ নামে বাংলাদেশে ব্যবসা শুরু করে। পরবর্তীতে ২০০৪ সালে সানোফি-অ্যাভেন্টিস গ্রুপে বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে একীভূত হয়। ২০১৩ সালে কোম্পানিটির নাম বদলে সানোফি বাংলাদেশ লিমিটেড রাখা হয়। টঙ্গীতে কোম্পানিটির একটি অত্যাধুনিক ঔষধ তৈরির কারখানা রয়েছে । তাছাড়া আন্তর্জাতিক ব্র্যান্ডের বিভিন্ন ভ্যাকসিন, ইনসুলিন ও কেমোথেরাপির নানা ঔষধ সানোফি বাংলাদেশে আমদানি করে থাকে। হৃদরোগ, ডায়াবেটিকস, টিউমার চিকিৎসা, চর্মরোগ এবং সিএনএসে সানোফির ঔষধ বহুলভাবে ব্যবহৃত হয় এবং কোম্পানির বহুল প্রচলিত ব্র্যান্ড গুলোর মধ্যে  লান্টাস, এপিড্রা, ফিমোক্সিল, ফ্লাজিল, এভিল, এন্টারোজারমিন উল্লেখ্য।  
 
এই  অধিগ্রহণ বেক্সিমকো ফার্মার জন্য একটি শক্তিশালী কৌশলী পদক্ষেপ যার ফলে দীর্ঘমেয়াদে উভয় কোম্পানির জন্যই নতুন নতুন সম্ভাবনা সৃষ্টি হবে। এছাড়া এই চুক্তির মাধ্যমে কোম্পানির টেকসই প্রবৃদ্ধির ভিত মজবুত হবে ও আন্তর্জাতিক বাজারে কোম্পানির সুনাম বৃদ্ধি পাবে। এই অধিগ্রহণের ফলশ্রুতিতে   বেক্সিমকো হৃদরোগ, ডায়াবেটিস, ক্যান্সার, চর্মরোগ চিকিৎসার ঔষধ এবং ভ্যাকসিন বাজারজাতকরণের মাধমে  নিজেদের উপস্থিতি ও অবস্থান আরো সুদৃঢ়  করতে পারবে। এই চুক্তির আওতায় বেক্সিমকো ফার্মা তাদের টঙ্গীস্থ  কারখানার সন্নিকটে ২৫ একর জায়গাজুড়ে অবস্থিত পিআইসি/এস অনুমোদনযোগ্য  একটি সেফালোস্পিরিন এন্টিবায়োটিক  তৈরির কারখানাসহ অন্যান্য ঔষধ তৈরির কারখানার  মালিকানা পাবে। সানোফির ভবিষ্যৎ আন্তর্জাতিক ব্র্যান্ডগুলো বাংলাদেশে বিপণনের ক্ষেত্রেও অগ্রাধিকার সুনিশ্চিত হবে এই চুক্তির মাধ্যমে ।  
 
সানোফির সুষম ও ক্রমবর্ধমান পোর্টফলিও বেক্সিমকোর বর্তমান পোর্টফলিওকে আরো শক্তিশালী ও প্রসারিত করবে। যা ভবিষ্যতে কোম্পানির বিকাশ, সহজলভ্য ঔষধ ও অত্যাধুনিক চিকিৎসার প্রতিশ্রুতিকে জোরদার করবে।
 
বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক জনাব নাজমুল হাসান এমপি বলেন, “আমরা সানোফি বাংলাদেশের প্রস্তাবিত অধিগ্রহণ সম্পর্কে জানাতে পেরে খুবই আনন্দিত। এটি আমাদের কোম্পানির ইতিহাসে দ্বিতীয় অধিগ্রহণ।   ইতিপূর্বে ২০১৮ সালে বেক্সিমকো ফার্মা  নুভিস্তা ফার্মা (পূর্বের  অরগানন বাংলাদেশ) লিমিটেড অধিগ্রহণ করে । সানোফি বাংলাদেশের এই অধিগ্রহণ সানোফির শক্তিশালী অবস্থান রয়েছে এমন সব থেরাপি সমূহে  কোম্পানির অবস্থান মজবুত করবে যা ভবিষ্যতে কোম্পানির টেকসই প্রবৃদ্ধির ভিত হিসেবে কাজ করবে। আমরা বিশ্বাস করি যে, সানোফির অনন্য ও বৈচিত্র্যময় পোর্টফোলিও আমাদের বিদ্যমান পণ্য পরিসীমাকে বিস্তৃত ও পরিপূর্ণ করবে এবং কোম্পানির জন্য উল্লেখযোগ্য পরিমাণে রাজস্ব আয় বৃদ্ধি করবে।” 

বেক্সিমকো ফার্মা দেশের একটি শীর্ষস্থানীয় ঔষধ প্রস্তুতকারক ও রপ্তানিকারক প্রতিষ্ঠান।  আমেরিকা, ইউরোপ ও অস্ট্রেলিয়াসহ বর্তমানে বেক্সিমকো ফার্মা বিশ্বের ৫০টিরও বেশি দেশে ঔষধ রপ্তানি করে। বেক্সিমকো ফার্মার শেয়ার ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হয় এবং এর জিডিআর শেয়ার লন্ডন স্টক এক্সচেঞ্জের অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট মার্কেটে অন্তর্ভুক্ত রয়েছে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি