ঢাকা, মঙ্গলবার   ২৮ মে ২০২৪

পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৩, ৭ সেপ্টেম্বর ২০২১

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে।

এদিন ডিএসই’র ডিএসইএক্স, ডিএস-৩০ ও ডিএসইএস সূচক এবং সিএসই’র সিএসইএক্স, সিএএসপিআই ও সিএসআই সূচক অতীতের সব রেকর্ড ভেঙে গড়েছে নতুন রেকর্ড। এ নিয়ে টানা পাঁচ কার্যদিবস ধরে ডিএসই ও সিএসইতে সূচকের উত্থান হয়েছে। ফলে উভয় শেয়ারবাজারেই ধারাবহিকভাবে সূচকে রেকর্ড গড়েছে।

একইসঙ্গে এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে। আর ডিএসই ও সিএসইতে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।

মঙ্গলবার ডিএসইর প্রধান ডিএসইএক্স সূচক ৬৫.৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ১৪০.৮১ পয়েন্টে, যা ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। এর আগে ৬ সেপ্টেম্বর ডিএসইএক্স সূচক ৭ হাজার ৭৫.৪৯ পয়েন্টে পৌঁছে নতুন রেকর্ড গড়েছিল। এর আগে গত ২৯ আগস্ট ডিএসইএক্স সূচক ছিল ৬ হাজার ৮২৯.৬০ পয়েন্টে। ফলে এ পাঁচ কার্যদিবস ডিএসইএক্স সূচক বেড়েছে ২৫১.৮৮ পয়েন্ট।

একইভাবে ডিএসই-৩০ সূচক ৩৭.৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৫৮৩.৯৩ পয়েন্টে, যা ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। পাশাপাশি ডিএসইএস সূচক ১৫.৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫৫১.৮১ পয়েন্টে, এটিও ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। 

দিন শেষে ডিএসইতে ৩৭৪ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭৭টির, কমেছে ১৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির। ডিএসইতে এদিন ২ হাজার ৮৫৬ কোটি ৬৪ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৬ কোটি টাকার কম।

এদিকে, মঙ্গলবার অপর শেয়ারবাজার সিএসইর প্রধান সিএসইএক্স সূচক ১০৬.৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ৪৯২.৪৫ পয়েন্টে, যা সিএসই ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। এর আগে ৬ সেপ্টেম্বর সিএসইএক্স সূচক ১২ হাজার ৩৯৬.২১ পয়েন্টে পৌঁছে নতুন রেকর্ড গড়েছিল।  এর আগে গত ২৯ আগস্ট সিএসইএক্স সূচক ছিল ১১ হাজার ৮৯৯.১৩ পয়েন্টে। ফলে এ পাঁচ কার্যদিবস সিএসইএক্স সূচক বেড়েছে ৪৮৬.৬৭ পয়েন্ট।

আর সার্বিক সিএএসপিআই সূচক ১৭৪.৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৮৩৬.৮৪ পয়েন্টে, যা সিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান।
 
এছাড়া, সিএইএস সূচক ১২.৯২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৩৩.৯২ পয়েন্টে, যা সিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান।

এদিন, সিএসইতে ৩২৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির। দিন শেষে সিএসইতে ১০৪ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৭ কোটি টাকার বেশি।

আরকে//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি