ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

হিলির পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ১০ টাকা

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৩৭, ৪ অক্টোবর ২০২১

হিলি স্থলবন্দরে আমদানিকৃত পেঁয়াজ।

হিলি স্থলবন্দরে আমদানিকৃত পেঁয়াজ।

হিলি স্থলবন্দরে আমদানি বাড়লেও মাত্র দুদিনের ব্যবধানে পেঁয়াজের পাইকারি বাজারে দাম বেড়েছে প্রতি কেজিতে ১০ টাকা। দুদিন আগে ইন্দোর জাতের পেঁয়াজ বিক্রি হয়েছিল ৩৫ টাকা কেজি দরে। যা রোববার বন্দরে বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৪৬ টাকা কেজি দরে, আজও একইদামে বিক্রি হচ্ছে।

বাড়তি দামে কিনতে হওয়ায় দেশের বাজারে পেঁয়াজের দাম বাড়ছে বলে দাবি বন্দরের আমদানিকারকদের। এদিকে দাম বাড়ায় বিপাকে পড়েছেন বন্দরে পেঁয়াজ কিনতে আসা পাইকাররা।

পাইকার রফিকুল ইসলাম ও আইয়ুব হোসেন বলেন, গত বৃহস্পতিবারে বন্দর থেকে পেঁয়াজ কিনলাম ৩৫ টাকা কেজি দরে। রোববার বন্দরে পেঁয়াজ কিনতে এসে দেখি ৪৫ থেকে ৪৬ টাকা। বন্দরেই যে দাম চাচ্ছে মোকামে তো সে দামে বিক্রি করতে পারবোনা। এ নিয়ে চিন্তায় পড়ে গেছি। অনেকেই পেঁয়াজ না কিনে ফিরে যাচ্ছে। প্রতিদিনই বাড়ছে দাম এটি ব্যবসায়ীদের কারসাজি।

বন্দরের পেঁয়াজ ব্যবসায়ী সেলিম হোসেন ও রবিউল ইসলাম বলেন, ভারতের বিভিন্ন অঞ্চলে অতিবৃষ্টি ও বন্যার কারণে পেঁয়াজের ক্ষেত নষ্ট হয়ে উৎপাদন ব্যাহত হওয়ায় সরবরাহ কমে যাওয়ায় ওই দেশের বাজারেই দাম বাড়তি। এছাড়া পূঁজার কারণে বন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ থাকার কারণে ভারতের কৃষকরা পেঁয়াজ উঠানো কমিয়ে দিয়েছেন। ফলে বন্দর দিয়ে কম পরিমাণে পেঁয়াজ আমদানি হচ্ছে। যেখানে প্রতিদিন প্রয়োজন ৫০ ট্রাক সেখানে বন্দর দিয়ে আসছে মাত্র ২০ থেকে ২৫ ট্রাক। যার কারণে পেঁয়াজের দাম আরও বেড়েছে, এমনকি কাড়াকাড়ির অবস্থা তৈরি হয়েছে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। রোববার বন্দর দিয়ে ২৫টি ট্রাকে ৭১১ টন পেয়াজ আমদানি হয়েছে। পেঁয়াজ যেহেতু কাঁচামাল ও পচনশীল দ্রব্য, তাই এটি দ্রুততার সাথে খালাস করে দেশের বিভিন্ন স্থানে পৌঁছানো যায় এর জন্য বন্দর কর্তৃপক্ষ সবধরনের ব্যবস্থা গ্রহণ করে রেখেছে বলে জানান তিনি।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি