ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

জীব রসায়ণ এবং অণুজীব বিজ্ঞান বিভাগের ৬০ বছর পূর্তি উদযাপন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৯, ২৩ ডিসেম্বর ২০১৭

শুরু হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ণ ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের ৬০বছর পূর্তি উদযাপন অনুষ্ঠান। বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে আজ শনিবার সকালে শুরু হয় দুই দিনব্যাপী এ অনুষ্ঠান।

"প্রাণে অনুপ্রাণে গৌরবের ৬০বছর" স্লোগানের এ অনুষ্ঠানের শুরুতেই বের করা হয় বর্ণাঢ্য র‍্যালি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং বর্তমান-প্রাক্তন শিক্ষার্থীদের এ র‍্যালি কার্জন হল থেকে শুরু হয়ে টিএসসি পর্যন্ত প্রদক্ষিণ করে আবার কার্জন হলে এসে শেষ হয়। এরপরেই শুরু হয় মূল আয়োজন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আখতারুজ্জামান। তিনি বলেন, ’শুধু পড়াশুনা বা গবেষণাই বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্য না। সমাজের প্রয়োজন বোঝা এবং সে অনুযায়ী রেসপন্স করাও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার উদ্দেশ্য। আর এ ধরনের কাজটি করতে এ ধরনের অনুষ্ঠানের বিকল্প নেই। কারণ এ ধরনের অনুষ্ঠান নতুন-প্রাক্তন শিক্ষার্থীদের জন্য একটি মিলন মেলা। সবাই এক সাথে কাজ করতে পারার একটি সুযোগ’।

এ সময় নৈতিক শিক্ষার প্রতি গুরুত্ব দিয়ে তিনি বলেন, ‘যে জাতি শিক্ষায় যত বেশি সমৃদ্ধ সে জাতি বিশ্ব দরবারে তত বেশি মর্যাদার আসনে আসীন। আর সে শিক্ষা হতে হবে নৈতিকতাপূর্ণ। নীতিহীন শিক্ষা সমাজের জন্য মঙ্গলজনক নয়। আমি আশা করি এ বিভাগের স্নাতকদেরকেও আমাদের বিশ্ববিদ্যালয় নৈতিক শিক্ষা দিতে পারছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ৬০বছর পূর্তি উদযাপন কমিটির আহবায়ক অধ্যাপক ড. মো. সায়েদুল ইসলাম। তিনি বলেন, ‘১৯৫৭ সালে শুরু হয়ে হাটিহাটি পা পা করে আমাদের বিভাগ আজ ৬০বছর পূর্ণ করল। খুবই আনন্দের এবং গৌরবের বিষয়। দেশ ও বিদেশে আমাদের স্নাতকরা ছড়িয়ে আছে। প্রাক্তন এসব ছাত্রছাত্রীদের এখন বিভাগের সাথে আরও বেশি সম্পৃক্ত হতে হবে। নতুনদের দিকনির্দেশনা দিতে হবে’।

উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য দেন উদযাপন কমিটির সাংগঠিক সম্পাদক অধ্যাপক ড. শামীমা নাসরিন শাহেদ।

বিভাগের ডীন অধ্যাপক ড. ইমদাদুল হক ইটিভি অনলাইনকে জানান যে, দুইদিন ব্যাপী এ অনুষ্ঠানের আজ প্রথমদিনে বিভাগের প্রাক্তন বর্তমান শিক্ষক- শিক্ষার্থী সবাই সবার সাথে পরিচিত হবে। চলবে সাক্ষাতকার পর্ব। এর পর হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। আর আগামীকাল দ্বিতীয় দিনে দেশী বিদেশী প্রাণ রসায়ণবিদগণ তাদের গবেষণাকর্ম উপস্থাপন করবেন।

 

এসএইচএস/এমআর                                    


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি