ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

কোটা সংস্কার দাবিতে রাজধানীতে সাইকেল র‌্যালি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৩, ১১ মার্চ ২০১৮

বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষাসহ সব চাকরির পরীক্ষার ক্ষেত্রে কোটা সংস্কারের দাবিতে রাজধানীতে সাইকেল র‌্যালি করেছেন চাকরি প্রার্থীরা।
রোববার বেলা সাড়ে দশটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) অবস্থিত সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’র ব্যানারে র‌্যালিটি বের করা হয়। র‌্যালি দোয়েল চত্বর হয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কবি নজরুল কলেজ, ঢাকা মেডিক্যাল কলেজ, বুয়েট, ইডেন মহিলা কলেজ, ঢাকা কলেজ, তেজগাঁও কলেজ প্রদক্ষিণ করে শাহবাগ হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গন্থাগারের সামনে এসে শেষ হয়।  
আন্দোলনকারীদের ৫ দফা দাবি হলো- কোটা ব্যবস্থা সংস্কার করে ৫৬ থেকে ১০ শতাংশে নিয়ে আসতে হবে, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা নেওয়া যাবে না, চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না, সরকারি চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন কাট মার্কস ও বয়সসীমা নির্ধারণ করতে হবে, কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে শূন্য থাকা পদগুলো মেধায় নিয়োগ দিতে হবে।
কর্মসূচিতে অংশ নেওয়া শোয়ায়েব নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী একুশে টিভি অনলাইনকে বলেন, বিদ্যমান কোটা ব্যবস্থা মেধাবীদের পথের কাটা হয়ে দাঁড়িয়েছে। কোটাধারীরা একই পরিবার থেকে একাধিক ব্যক্তি সরকারি চাকরিতে সুযোগ নিচ্ছেন। অন্যদিকে শত যোগ্যতা থাকা সাপেক্ষেও মেধাবীরা বঞ্চিত হচ্ছেন।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি