ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন না বাড়োনোর নির্দেশনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৬, ২৫ অক্টোবর ২০১৮

এখন থেকে দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ে আর কোনও আসন বাড়ানো যাবে না। প্রয়োজনে নতুন বিশ্ববিদ্যালয় স্থাপন করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই নির্দেশনা অনুযায়ী এ সংক্রান্ত আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব জিন্নাত রেহানা স্বাক্ষরিত আদেশ জারি করা হয়।

আদেশে বলা হয়, প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন, এখন থেকে কোনও পাবলিক বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ছাত্রী বাড়ানো যাবে না। উচ্চশিক্ষার সুযোগ সৃষ্টির জন্য প্রয়োজনে নতুন বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নিতে হবে। প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বিশ্ববিদ্যালয়গুলোকে জানিয়ে দিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যানকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয় আদেশে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, অবকাঠামো ও অন্যান্য সুযোগ-সুবিধা না বাড়লেও প্রতি বছরই শিক্ষার্থী ভর্তির সময় আসন সংখ্যা বাড়ায় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো। এতে অতিরিক্ত শিক্ষার্থীর চাপে শিক্ষার মান বজায় রাখা সম্ভব হয় না। এই বিষয়টি বিবেচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসন সংখ্যা সীমিত রাখার নির্দেশনা দেন শিক্ষা মন্ত্রণালয়কে। প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে শিক্ষা মন্ত্রণালয় গত ৩১ জুলাই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) চিঠি পাঠায়।
বৃহস্পতিবার (২৫ অক্টোবর) ইউজিসিকে নির্দেশনা দিয়ে আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

উল্লেখ্য, দেশে বর্তমানে পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে ৩৭টি। এসব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর মোট আসন সংখ্যা প্রায় ৫০ হাজার। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গত ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষায় শিক্ষার্থী আসন ছিল ৭ হাজার ১০৮টি। চলতি ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ২০টি আসন বাড়িয়ে ভর্তি বিজ্ঞপ্তি দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

একইভাবে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো আসন সংখ্যা বাড়িয়েছে বিভিন্ন শিক্ষাবর্ষে।

এসএইচ/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি