ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

সারাদেশে ছাত্র সংসদ চালুর দাবি গাকসু নেতাদের

গবি সংবাদদাতা

প্রকাশিত : ২৩:০৭, ১৭ অক্টোবর ২০১৯

সারাদেশের সকল শিক্ষাঙ্গণে ছাত্র রাজনীতির নামে অপরাজনীতি বন্ধ ও পুনরায় ছাত্র সংসদ চালু করার দাবিতে সংবাদ সম্মেলন করেছে গণ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ’র (গাকসু) নেতারা।

ছাত্র সংসদের সহ-সভাপতি মো. জুয়েল রানা ও সাধারণ সম্পাদক নজরুল ইসলাম রলিফ বৃহস্পতিবার সকালে গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন। এ সময় গাকসু’র আরও ৮ জন নেতা উপস্থিত ছিলেন। 

সংবাদ সম্মেলনে ছাত্র নেতারা সাম্প্রতিক সময়ে দেশে ঘটে যাওয়া আবরার হত্যাসহ বিভিন্ন দলীয় রাজনীতির প্রভাবে শিক্ষার্থীদের যে ন্যাক্কারজনক ঘটনার মুখোমুখি হতে হচ্ছে তা নিয়ে কথা বলেন।

এ সময়ে ছাত্র সংসদের সহ-সভাপতি (ভিপি) মো. জুয়েল রানা বলেন, ‘বুয়েটে যদি ছাত্র সংসদ থাকতো তাহলে হয়তো আবরার হত্যার মত ন্যাক্কারজনক ঘটনা নাও ঘটতে পারতো। কারণ ছাত্র সংসদে যারা নির্বাচিত হয় তাদের সাধারণ শিক্ষার্থীদের কাছে জবাবদিহিতা করতে হয়। কিন্তু অন্যান্য সংগঠনের রাজনীতিতে তা করতে হয় না। আর ছাত্র সংসদ গঠিত হয় শিক্ষার্থীদের কল্যাণে, তাই শিক্ষার্থীরা খুব সহজেই তাদের অসুবিধার কথা ছাত্র সংসদের কাছে বলতে পারে। কিন্তু যখন কোনো দলীয় রাজনীতির কাছে ছাত্র রাজনীতি জিম্মি হয়ে যাবে তখন সাধারণ শিক্ষার্থীরা তাদের কথাগুলো কখনোই বলতে পারবে না। ক্ষমতাসীন দলের ছাত্ররাজনীতির খারাপ প্রভাব পড়তে থাকবে সাধারণ শিক্ষার্থীদের উপর। যার ফলে আবরার হত্যার মতো অহরহ ঘটনা ঘটতে থাকবে। তাই আমরা চাই, শিক্ষাঙ্গণে চালু হোক শিক্ষার্থীদের রাজনীতি, যেখানে ছাত্র নেতারা কথা বলবে শিক্ষার্থীদের জন্য।’

সংবাদ সম্মেলনে ছাত্র সংসদের সাধারণ সম্পাদক (জিএস) মো. নজরুল ইসলাম রলিফ বলেন, ‘ছাত্র সংসদ হলো শিক্ষার্থীদের প্রাণের সংগঠন, যেখানে শিক্ষার্থীরা তাদের ইচ্ছে মতো প্রতিনিধি নির্বাচন করতে পারে। আর যেহেতু তাদের বাছাইকৃত নেতাদের ক্যাম্পাসে কোনো রাজনৈতিক পরিচয় থাকে না এবং অন্যান্য সংগঠনের মতো বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে জিম্মি থাকে না, তাই তারা শিক্ষার্থীদের সুবিধা ও অসুবিধা নিয়ে সহজেই কথা বলতে পারে। ছাত্র সংসদ যেহেতু সাধারণ শিক্ষার্থীদের সংগঠন তাই শিক্ষার্থীরাও সহজেই তাদের সমস্যার কথাগুলো বলতে পারে। সুতরাং এখন যদি প্রতিটি ক্যাম্পাসে ছাত্র সংসদ চালু করা না হয় তবে আগামী দিনে দেশ থেকে সুষ্ঠু রাজনীতির চর্চা বিলীন হয়ে যাবে।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন গণ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক রাকিবুল হাসান শিপন, ক্রীড়া সম্পাদক মাহতাবুর রহমান সবুজ, সহকারি প্রচার সম্পাদক সাইফুল ইসলাম রানা প্রমুখ। 

এমএস/এসি
 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি