ঢাকা, বুধবার   ২৯ মে ২০২৪

জাবি উপাচার্যের কুশপুত্তলিকা দাহ করলো বিক্ষুব্ধ ছাত্ররা

জাবি সংবাদদাতা

প্রকাশিত : ১৯:০১, ২০ অক্টোবর ২০১৯

জাবি উপাচার্যের কুশপুত্তলিকা দাহ করলো আন্দোলনকারীরা

জাবি উপাচার্যের কুশপুত্তলিকা দাহ করলো আন্দোলনকারীরা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে অপসারণের দাবিতে বিক্ষোভ মিছিল এবং তার কুশপুত্তলিকা দাহ করেছে ক্যাম্পাসে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা। রোববার দুপুরে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে ক্যাম্পাসে বিক্ষোভ প্রদর্শন করে শহীদ মিনার প্রাঙ্গণে উপাচার্যের কুশপুত্তলিকা দাহ করেন আন্দোলনকারীরা।

বিক্ষোভ মিছিল শুরু হয় বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদ থেকে। এরপর মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ মিনার প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। সেখানে উপাচার্যের কুশপুত্তলিকা দাহ করেন আন্দোলনকারীরা।

এ সময় বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম অনিক বলেন, সীমাহীন দুর্নীতির মাধ্যমে উপাচার্য বিশ্ববিদ্যালয়কে কলঙ্কিত করেছেন। তার স্বৈরাচারীতার ফলে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কাঠামো ভেঙে পড়েছে। আজকের পর থেকে তিনি আর কোনও প্রশাসনিক কার্যক্রমে অংশ নিতে পারবেন না।
 
আন্দোলনের অন্যতম মুখপাত্র দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন বলেন, এই উপাচার্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জন্য কলঙ্ক। তাকে সসম্মানে পদত্যাগের আহ্বান করা সত্ত্বেও তিনি পদত্যাগ করেননি। উপাচার্যের অপকর্মের বিষয়ে জানিয়ে আমরা আচার্যের কাছে চিঠি দিয়েছি। কিন্তু এখনও কোন ব্যবস্থা নেয়া হয়নি। তাই আমাদের কঠোর কর্মসূচিতে যেতে হচ্ছে। কুশপুত্তলিকা দাহের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয় থেকে দুর্নীতিবাজ উপাচার্যের অস্তিত্বকে বিলুপ্ত ঘোষণা করছি।

কর্মসূচিতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক খবির উদ্দিন, অধ্যাপক জামাল উদ্দিন, দর্শন বিভাগের অধ্যাপক আনোয়ারুল্লাহ ভূঁইয়া, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাঈদ ফেরদৌস, বাংলা বিভাগের অধ্যাপক তারেক রেজা ও অধ্যাপক নাজমুল হাসান তালুকদার প্রমুখ। 

এছাড়া কর্মসূচিতে ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, জাহাঙ্গীরনগর সাংস্কৃতির জোট ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ জাবি শাখার নেতাকর্মীরা অংশগ্রহণ করেন।

প্রসঙ্গত, গত ১৮ সেপ্টেম্বর উপাচার্যকে স্বেচ্ছায় পদত্যাগের জন্য ১ অক্টোবর পর্যন্ত সময় বেঁধে দেন ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারধারী আন্দোলনকারীরা। 

এনএস/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি