ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

সুষ্ঠু পরিবেশেই হবে ছাত্র সংসদ নির্বাচন: গবি উপাচার্য

গবি প্রতিনিধি 

প্রকাশিত : ২০:৫৩, ৭ আগস্ট ২০২২

সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করেই গণ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (গাকসু) নির্বাচনের আয়োজন করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড.আবুল হোসেন। 

রোববার (৭ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবনে ছাত্র সংসদের গঠনতন্ত্র সংশোধনীর উপর শিক্ষার্থীদের মতামত উপস্থাপনের জন্য একটি সভায় উপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন বলেন, একটা সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করে ছাত্র সংসদ নির্বাচন দিয়ে আমরা অন্যান্য বিশ্ববিদ্যালয়কে দেখিয়ে দিতে চাই। সেজন্য সকলের সহযোগিতা থাকা দরকার। প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে ছাত্র নির্বাচন থাকা জরুরি যাতে করে ছাত্ররা তাদের দাবি জানাতে পারে।

গণ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের উপদেষ্টা পরিষদের সদস্য সচিব ও সিনিয়র সহকারী রেজিস্ট্রার আবু মোহাম্মাদ মুকাম্মেলের সঞ্চালনায় মত বিনিময় সভায় রেজিস্ট্রার কৃষিবিদ এস তাসাদ্দেক আহমেদ বলেন, গণতান্ত্রিক পরিবেশ আনার উদ্দেশ্যেই গঠনতন্ত্রের সংশোধনী আনা। শিক্ষার্থীদের মতামতের অবশ্যই গুরুত্ব আছে। আপনাদের মতামতের ভিত্তিতে আমরা সংশোধনী কার্যকর করবো।

এদিকে গঠনতন্ত্রের কিছু ধারায় পুনঃসংশোধনের দাবি জানায় শিক্ষার্থীরা। মতামতের ভিত্তিতে পরবর্তীতে পরিপূর্ন সংশোধন হবে বলে জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বাংলাদেশের একমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে শুধুমাত্র গণ বিশ্ববিদ্যালয়েই (গবি) রয়েছে কেন্দ্রীয় ছাত্র সংসদ। সুষ্ঠু রাজনীতি চর্চার জন্য শিক্ষার্থীদের সরাসরি অংশগ্রহণের মাধ্যমে ছাত্র প্রতিনিধি নির্বাচন করা হয় এখানে। 

উল্লেখ্য, এখানে ১০ টি পদে শিক্ষাথীরা সরাসরি অংশগ্রহণ করার সুযোগ পাবে এবং ছাত্রত্ব শেষ হওয়ার সাথে সাথে তারা পদ হারাবে। অনিয়মিত শিক্ষার্থীরা পাবেনা প্রতিনিধিত্ব করার সুযোগ। সংসদের সদস্য হতে হলে বকেয়া পরিশোধ করতে হবে। শিক্ষার্থীর বকেয়া থাকলে ভোট দিতে পারবেনা। 

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি