ঢাকা, বুধবার   ২২ মে ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ৪৮৮ কোটি টাকার বাজেট ঘোষণা

প্রকাশিত : ১৫:০১, ২৯ জুন ২০১৯

২০১৯-২০২০ অর্থ বছরে রাজস্ব ও উন্নয়নসহ মোট ৪৮৮ কোটি ১৫ লাখ ৮৫ হাজার টাকার বাজেট ঘোষণা করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির ২১তম সিনেট অধিবেশনে এ বাজেট ঘোষণা করা হয়।

শনিবার সকালে গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সিনেট অধিবেশন শুরু হয়। অধিবেশনে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সিনেট সভাপতি অধ্যাপক ড. হারুন-অর-রশিদ। অধিবেশনে কোষাধ্যক্ষ অধ্যাপক নোমান উর রশীদ বাজেট পেশ করেন, যা সিনেট কর্তৃক গৃহীত হয়।

৪৮৮ কোটি ১৫ লাখ ৮৫ হাজার টাকার বাজেটের মধ্যে পৌনঃপুনিক (রাজস্ব) ২৮৫ কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচির জন্য ২০২ কোটি ৯৭ লাখ ৮৫ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে।

সিনেট অধিবেশনে ব্যাপক আলোচনা শেষে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী নিয়ে বিস্তারিত কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত হয়। এসব কর্মসূচির মধ্যে আনন্দ র‌্যালি, আলোচনা সভা, বিতর্ক অনুষ্ঠান, রচনা প্রতিযোগিতা, ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান ও স্মারকগ্রন্থ রচনা ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে।

সিনেট অধিবেশনে সভাপতির ভাষণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হারুন-অর-রশিদ বলেন, ‘বঙ্গবন্ধুর জন্ম না হলে আমরা স্বাধীন হতাম না, বাংলাদেশ নামে কোন রাষ্ট্রের জন্ম হতো না। বঙ্গবন্ধু বাঙালি জাতির মুক্তির দিশারী ও মুক্তিদাতা। আমরা যথাযোগ্য মর্যাদায় এ মহামানবের জন্মশতবার্ষিকী (২০২০-২০২১) পালন করতে চাই। এ উপলক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় ও এর অধিভুক্ত ২২৬০টি কলেজে বছরব্যাপী ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হবে।’

এছাড়া উপাচার্য তাঁর অভিভাষণে বার্ষিক কলেজ পারফরমেন্স র‌্যাংকিং, আন্তঃকলেজ সাংস্কৃতিক প্রতিযোগিতা, জাতীয় বিশ্ববিদ্যালয়ভুক্ত বেসরকারি কলেজসমূহের অবকাঠামোগত সুযোগ-সুবিধা কাংক্ষিত মাত্রায় বৃদ্ধি এবং শিক্ষার মান ও পরিবেশ উন্নয়নের লক্ষ্যে মডেল কলেজ প্রকল্প গ্রহণ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত দেশের ঐতিহ্যবাহী ও প্রাচীনতম ১৩টি শতবর্ষী কলেজে বিশ্ববিদ্যালয় মানের শিক্ষা-গবেষণা নিশ্চিত করার লক্ষ্যে শতবর্ষী কলেজ প্রকল্প, পাঠ্যপুস্তক রচনা, ৬টি আঞ্চলিক কেন্দ্রের সাথে ভিডিও কনফারেন্সিং চালু, নিজস্ব জমিনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৩টি স্থায়ী আঞ্চলিক অফিস স্থাপনের অগ্রগতি ইত্যাদি বিষয় তুলে ধরেণ।

এ অধিবেশনে জাতীয় বিশ্ব বিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, অধ্যাপক ড. মশিউর রহমান ও সিনেট সদস্য উপস্থিত ছিলেন।

এমএস/

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি