ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

বন ধ্বংসের প্রতিবাদে চবিতে মানববন্ধন 

চবি প্রতিনিধি

প্রকাশিত : ২২:২১, ৩ সেপ্টেম্বর ২০১৯

বিশ্বজুড়ে বন ধ্বংসের প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা। এসময় আমাজন বন ও সুন্দরবন রক্ষায় সবাইকে সোচ্চার হওয়ার আহবান জানায় বক্তারা।

'আমাজন-সুন্দরবন ও আমাদের দায়বদ্ধতা' শিরোনামে পরিবেশবীক্ষণ নামক সংগঠনের উদ্যোগে মঙ্গলবার (৩ সেপ্টেম্বর)বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা চত্বরে মানববন্ধন ও সমাজবিজ্ঞান অনুষদ পর্যন্ত প্রতীকী র‍্যালি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী গৌরচাঁদ ঠাকুর বলেন,মাটি,পানি ও বায়ু মানুষের অত্যন্ত প্রয়োজনীয় উপাদান।কিন্তু সভ্যতার বিকাশ ও সামাজিক বিবর্তনের সাথে সাথে মাটি ও পানি আমরা বিনামূল্যে পাই না৷ বন ধ্বংসের এমন কর্মকাণ্ড চলতে থাকলে অদূর ভবিষ্যতে হয়তো বায়ুও আমাদের কিনে নিতে হবে।

তিনি বলেন,আমাজনকে বলা হয় সারাবিশ্বের ফুসফুস।পৃথিবীর মোট কার্বন ডাই অক্সাইড নির্গমনের পাঁচ শতাংশ গ্রহণ করে বনটি৷এটি ধ্বংস হলে পৃথিবী হুমকির মুখে পড়বে৷আবার রামপাল বিদ্যুৎ কেন্দ্রের নামে সুন্দরবন ধ্বংসের পায়তারা চলছে৷একইসাথে সৌন্দর্য বর্ধনের কথা বলে রাতের আঁধারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বৃক্ষ উজার করছে প্রশাসনসহ নানা মহল।বৃক্ষ উজার বন্ধ না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারিও দেন তিনি।

পালি বিভাগের মাস্টার্সের ছাত্র ইউ কে চিং মারমা বলেন, সারাবিশ্বের ন্যায় আমাদের বিশ্ববিদ্যালয়েও নির্বিচারে বন ধ্বংস করা হচ্ছে।কিন্তু তার বিপরীতে উল্লেখযোগ্য হারে গাছ রোপন করেনি কর্তৃপক্ষ। অথচ আমরা জানি একটি বড় গাছকাটা হলে সেখানে চারটি চারাগাছ রোপন করতে হয়। প্রত্যেক বিবেকবান ব্যক্তির পরিবেশ রক্ষায় সোচ্চার হওয়া উচিৎ।

লোকপ্রশাসন বিভাগের মাস্টার্সের ছাত্রী মাহবুবা জাহান রুমি বলেন,বন ধ্বংসের নানামুখী পায়তারার কারণে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের মধ্য দিয়ে আমাদের যেতে হচ্ছে৷ এটি বন্ধ না হলে আমাদেরকেই হুমকির সম্মুখীন হতে হবে।

পরিবেশবীক্ষণের আহবায়ক ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী প্রত্যয় নাফাকের সঞ্চালনায় বাংলাদেশ স্টাডিজ বিভাগের শিক্ষার্থী আবির হাসান, ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিভাগের শিক্ষার্থী হিমুসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা এতে বক্তব্য রাখেন। মানববন্ধন শেষে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ পর্যন্ত একটি প্রতীকী র‍্যালি অনুষ্ঠিত হয়।

কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি