ঢাকা, রবিবার   ০২ জুন ২০২৪

সেপ্টেম্বরে শুরু ‘অপারেশন জ্যাকপট’    

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২০, ৬ আগস্ট ২০১৮

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে নৌ সেক্টর পরিচালিত সফল গেরিলা অপরেশনকে ‘অপারেশন জ্যাকপট’ বলা হয়। ১৯৭১ সালের ১৬ আগস্ট প্রথম প্রহরে চট্টগ্রাম ও মংলা সমুদ্র বন্দর এবং দেশের অভ্যন্তরে চাঁদপুর ও নারায়ণগঞ্জ নদী বন্দরে একই সময়ে এই অপারেশন পরিচালিত হয়।   

এমন একটি বিরোচিত ঘটনাকে নিয়ে এবার নির্মীত হতে যাচ্ছে চলচ্চিত্র। মুক্তিযুদ্ধের ঐতিহাসিক ঘটনাকে আগামী প্রজন্মের কাছে তুলে ধরার জন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এই চলচ্চিত্র নির্মাণ করতে যাচেছ। ছবিটি নির্মাণের লক্ষ্যে এর প্রস্তুতিমূলক কার্যক্রম শেষ পর্যায়ে রয়েছে। আগামী ১৬ সেপ্টেম্বর ঢাকায় ‘অপারেশন জ্যাকপট’-এর মহরত অনুষ্ঠিত হবে।

১০নং সেক্টরের অধীনে ট্রেনিংপ্রাপ্ত নৌ কমান্ডো যোদ্ধাদের অসীম সাহসিকতার নিদর্শন এই অপারেশন জ্যাকপট। এই গেরিলা অপারেশনের মাধ্যমে পাকিস্তানি বাহিনীর অনেকগুলো অস্ত্র ও রসদবাহী জাহাজ ধ্বংস করা হয়। এই অপারেশন বাংলাদেশের যুদ্ধ এবং যোদ্ধাদেরকে সারা বিশ্বে পরিচিত করে। এই বিষয়কে উপজিব্য করেই তৈরি করা হচ্ছে চিত্রনাট্য।

রোববার (৫ আগস্ট) নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘অপারেশন জ্যাকপট’ চলচ্চিত্রের মহরত অনুষ্ঠানের প্রস্তুতিমূলক সভায় এসব তথ্য জানানো হয়।

নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বৈঠকে সভাপতিত্ব করেন। এসময় অন্যান্যের মধ্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন) মো. জাফর আলম, ছবিটির পরিচালক গিয়াসউদ্দিন সেলিম উপস্থিত ছিলেন।

এসি  

  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি