ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ভাঙ্গা আঙ্গুল নিয়েই ফুটবল খেললেন দেব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৬, ২৬ সেপ্টেম্বর ২০২১

দেব

দেব

বাঙালির কাছে ফুটবল যেন বাঁচা-মরার লড়াই। ধ্রুব বন্দ্যোপাধ্যায়ের ‘গোলন্দাজ’ ছবিতে সেই অনুভূতি ফোটাতে গিয়ে ক্যামেরার সামনে পায়ের ভাঙা বুড়ো আঙুল নিয়ে টানা দুই দিন ফুটবল খেলেছেন টলিউড সুপারস্টার দেব ওরফে ‘নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী’। 

নেপথ্য এই কাহিনি শনিবার (২৫ সেপ্টেম্বর) মোহামেডান তাবুতে শোনালেন পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়। যদিও দেবের দাবি, তিনি ফুটবল খেলতে পারেন না বলেই পায়ের আঙুল ভেঙে গিয়েছিল। 

ছবির পটভূমিকায় ফুটবল এবং ফুটবলের জনক নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী। এদিন তাই খেলার মাঠে মুক্তি পেল ছবির প্রথম গান ‘যুদ্ধংদেহি’। সবুজ মাঠের বুকে তৈরি ছোট মঞ্চের সামনে তখন তিল ধারণের জায়গা নেই। সাংবাদিকদের পাশাপাশি উপস্থিত মোহনবাগান, ইস্টবেঙ্গল, মোহামেডানের সমর্থকরা। মঞ্চে পরিচালক, দেব, ঈশা সাহা, জন ভট্টাচার্য-সহ টিম ‘গোলন্দাজ’।

দেবের ঠোঁটে এই প্রথম গলা দিলেন শোভন গঙ্গোপাধ্যায়। সহযোগী শিল্পী নির্মাল্য রায়। গানের লেখক শ্রীজাত। এছাড়াও, ঈশা সাহার ঠোঁটে শোনা যাবে উজ্জয়িনী মুখোপাধ্যায়ের কণ্ঠ। 

ধ্রুব বন্দ্যোপাধ্যায় আরও জানিয়েছেন, কুস্তির দৃশ্য ক্যামেরাবন্দি করতে গিয়েও ঘটে অঘটন। প্রশিক্ষিত কুস্তিগীরের হাঁটু সজোরে আঘাত করেছে দেবের পাঁজরে। নিমেষে সেই জায়গা ফুলে লাল। শ্বাস নিতে পারছিলেন না অভিনেতা। সেই যন্ত্রণা কাটাতে মাত্র আধা ঘণ্টার বিশ্রাম নিয়েছিলেন পর্দার নগেন্দ্রপ্রসাদ। তার পরেই তিনি যে-কে-সেই! এ রকম গায়ে কাঁটা দেয়া অসংখ্য টুকরো টুকরো নেপথ্য কাহিনি।

সিনেমাজুড়ে রয়েছে অসংখ্য গান। যার অন্যতম এই ‘ফুটবল অ্যান্থেম’। এর পিছনেও গল্প আছে। দেব জানিয়েছেন, হঠাৎই একদিন ধ্রুব বন্দ্যোপাধ্যায় এবং সুরকার পণ্ডিত বিক্রম ঘোষ জানান, ফুটবলের উত্তেজনা, স্বদেশপ্রেম দর্শকমনে গভীরভাবে গেঁথে দিতে একটি গান বাঁধা হয়েছে, ‘যুদ্ধং দেহি’। যা নগেন্দ্রপ্রসাদ বীজমন্ত্রের মতো সারাক্ষণ জপতেন। এই গানে বিদেশি খেলার দেশি রূপ পাওয়ার গল্প, ইংরেজদের বিরুদ্ধে বাঙালির উত্থান পুঙ্খানুপুঙ্খভাবে তুলে ধরা হবে। 

এই নিয়ে তৃতীয়বার একসঙ্গে কাজ করলেন ধ্রুব-বিক্রম। ছবির সব গান রাগাশ্রয়ী। ‘গোলন্দাজ’-এর আগে ‘গুপ্তধনের সন্ধানে’ এবং ‘দুর্গেশগড়ের গুপ্তধন’ ছবিতে এই যুগলবন্দি দেখেছেন এবং শুনেছেন দর্শক-শ্রোতা।

এর আগে ২০১৯-এর নভেম্বরের মাঝামাঝি যুবভারতী স্টেডিয়ামে অভিনেতা-সাংসদ দেব, পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায় এবং প্রযোজক এসভিএফ একযোগে জানিয়েছিলেন, এ দেশে ফুটবলের পথিকৃৎ নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর জীবন নিয়ে ছবি তৈরি হবে। নাম ‘গোলন্দাজ’। 

সেখানে মুখ্য ভূমিকায় অভিনয় করবেন সাংসদ-তারকা। নিজেকে নিখুঁত ফুটবলার করে তুলতে দেব সেই সময় প্রশিক্ষণ নিয়েছিলেন ফুটবল তারকা বাইচুং ভাটিয়ার কাছে। গান-মুক্তির দিনে দেবের অকপট স্বীকারোক্তি, ‘‘ছবির কাজ শেষ। আমরা যে যার মতো অন্য কাজে ব্যস্ত। একমাত্র ধ্রুবদা ছবি আঁকড়ে বসে আছেন। কথা দিয়েছেন, ১০ অক্টোবর পর্যন্ত তিনি সযত্নে লালন করবেন তার সন্তানসম ছবি ‘গোলন্দাজ’কে।’’ সূত্র: আনন্দবাজার পত্রিকা

এমএম/এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি