ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

মঞ্চস্থ হলো পালানাটক ‘বনের মেয়ে পাখি’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২১, ১২ জুন ২০২২

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের রয়েছে অসংখ্য কালজয়ী রচনা। সেই অসংখ্যের মধ্যে একটি বিখ্যাত পালানাটক ‘বনের মেয়ে পাখি’। যা সম্প্রতি মঞ্চায়ন করেছে নজরুলচর্চা কেন্দ্র বাঁশরি।

শনিবার (১১ জুন) শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চায়ন হয় নাটকটি।

নাটকটি’র গল্পে দেখা যায়, রায়গড়ের পাহাড় ও জঙ্গালাকীর্ণ পথে বাঘের আনাগোনা প্রবল, এমন এক পথে পালকিবাহী বেহাড়া দল বাঘের আক্রমণের শিকার হয়। পালকি রেখে তারা জানের মায়ায় ছুটে চলে দিকবিদিক। 

পালকির অভ্যন্তরে নারী কণ্ঠের আর্তনাদে ছুটে আসে সাপুড়ে ভগুলাল। বাঘের সাথে লড়াই করে উদ্ধার করে এক শিশুকন্যাকে, কিন্তু শিশুটির মা’কে বাঁচাতে পারে না ভগুলাল। শিশুটিকে বুকে আগলে তাকে বড় করার দায়িত্ব নেয় বাঘা ভগুলাল। তার নাম রাখে পাখি, বনের মেয়ে পাখি। 

সর্পদেবী মনসার কৃপায় পাখি পেয়ে যায় যেকোনো ব্যাধি সারাবার ক্ষমতা। আর পেয়ে যায় তার জীবন সাথি সুজনকে। মনসার বরে প্রাপ্ত ক্ষমতা পাখিকে নিয়ে চলে তার হারানো পরিচয় পুনরুদ্ধারের পথে। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী। 

নাটকটিকে পরিচালনা করেছেন সাজ্জাদ সাজু। এছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন কামরুল হাসান, শামীমা শওকত লাভলী, ফজলে রাব্বি, রুবলী চৌধুরী, সাজ্জাদ সাজু, রেজওয়ান পারভেজ, মাঈশা নাওয়ার দ্যূতি, নুসরাত রেজা খান, তাজউদ্দিন তাজু, শারমিন হায়াত দীপা, ফিরোজ আল মামুন, রুহুল আমিন, মাজহারুল জুয়েল, শিমুল চন্দ্র মিস্ত্রি, নূরজাহান আক্তার,পাপ্পু,  শাহরান খান প্রমুখ।

আরএমএ/এমএম/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি