ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

রুশ বিমান চলাচলে নিষেধাজ্ঞা, পুতিনের পাল্টা হুঁশিয়ারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫২, ৫ মার্চ ২০২২

আগামী ৮ মার্চ থেকে প্রায় সব আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করেছে রাশিয়ার জাতীয় বিমান সংস্থা অ্যারোফ্লট। কারণ হিসেবে তারা বলছে, ফ্লাইট পরিচালনায় তারা “অতিরিক্ত বাধা”র সম্মুখীন হচ্ছে। আর এটা নিয়েই পাল্টা হুঁশিয়ারি দিলেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ব্রিটেন, ইইউ এবং যুক্তরাষ্ট্র এরই মধ্যে তাদের আকাশ সীমায় অ্যারোফ্লটের বিমান চলাচল নিষিদ্ধ ঘোষণা করেছে। এর ফলে সংস্থাটির জন্য বিভিন্ন গন্তব্যে যাত্রী বহন কঠিন হয়ে পড়েছে। তবে সংস্থাটি বলছে, একমাত্র প্রতিবেশী দেশ বেলারুশ এবং অভ্যন্তরীণ ফ্লাইটগুলো চলবে।

রুশ বিমান শিল্পের বিরুদ্ধেও আন্তর্জাতিক নিষেধাজ্ঞা জারি রয়েছে। ফলে অ্যারোফ্লটসহ বেশ কিছু বিমান সংস্থা এখন ঠিকমত কাজ করতে পারছে না। তবে এর বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ নিয়েছে রাশিয়ার সরকার।

এমন প্রেক্ষাপটে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই বলে হুঁশিয়ার করেছেন যে, ইউক্রেনের আকাশ সীমায় কোনো দেশ বিমান চলাচল নিষিদ্ধ করলে তা হবে এই যুদ্ধে যোগদানের সামিল। শনিবার রুশ টিভিতে বক্তব্য রাখার সময় তিনি এই মন্তব্য করেন। 

পুতিন বলেন, “কোনো দেশ এই লক্ষ্যে পদক্ষেপ নিলে সেটা এই সশস্ত্র সংঘাতে যোগদান বলেই বিবেচনা করা হবে।”

সামরিক দিক থেকে এই “নো-ফ্লাই জোন” হচ্ছে এমন এলাকা, যেখানে হামলা চালানো বা পর্যবেক্ষণের জন্য বিমান চলাচল নিষিদ্ধ করা হয়।

তবে এই নিষেধাজ্ঞা কার্যকর করা হয় সামরিক পন্থায়– এই আদেশ লঙ্ঘনকারী বিমানকে গুলি করে ভূপাতিত করা হয়।

এদিকে, ইউক্রেনের আকাশ সীমায় বিমান চলাচল নিষিদ্ধ করতে ন্যাটোর আপত্তির চরম সমালোচনা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমিরি জেলেনস্কি। তিনি এর জন্য ন্যাটোর ‘দুর্বলতা’ এবং ‘অনৈক্য’কেই দায়ী করেছেন।

তবে ন্যাটো বলছে, এটা করা হলে আরও বেশি সংখ্যক দেশ যুদ্ধে জড়িয়ে পড়বে। সূত্র- বিবিসি।

এনএস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি