ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

ইউক্রেনে ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে রাশিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৮, ১০ মার্চ ২০২২

ইউক্রেন যুদ্ধে রাশিয়া ভ্যাকিউম বা থারমোব্যারিক বোমা ব্যবহার করেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, রুশ সেনাবাহিনী নিশ্চিত করেছে যে তারা ইউক্রেনে থার্মোবারিক রকেট বা ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে।

থার্মোবারিক অস্ত্র অগ্নিকাণ্ড সৃষ্টি করে কারণ এটা বাতাস থেকে অক্সিজেন শুষে নেয় – যার ফলে এ অস্ত্র আরো বেশি মারাত্মক। খবর বিবিসির

এই অস্ত্র বেআইনি নয়, তবে এর ব্যবহারের ক্ষেত্রে কড়া আন্তর্জাতিক আইন রয়েছে।

এর আগে আফগানিস্তান ও ভিয়েতনামে রাশিয়া ও যুক্তরাষ্ট্র এই অস্ত্র ব্যবহার করেছে।

এ ছাড়াও লন্ডনে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ধারণা করছে যে রাশিয়া ইউক্রেনে সেই একই ভাড়াটে সৈন্যদের ব্যবহার করছে যাদের বিরুদ্ধে সিরিয়া, লিবিয়া ও মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছিল।

এদিকে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর মারিউপোলে আবারও বোমাবর্ষণ শুরু করেছে রাশিয়া। ওই শহরের কাউন্সিল টেলিগ্রামে একটি পোস্ট দিয়ে বলছে যে রাশিয়ার বাহিনী শহরের কেন্দ্রে বৃষ্টির মতো বোমা ফেলছে।

তারা বলছে আবাসিক এলাকাতেও উদ্দেশ্যমূলকভাবে বোমাবর্ষণ করছে। রুশ সৈন্যরা কয়েকদিন ধরে শহরটি ঘিরে রেখে সেখানে আক্রমণ অব্যাহত রেখেছে। এর ফলে সেখানে বিদ্যুৎ, পানি ও খাদ্যের সঙ্কট তৈরি হয়েছে।

ইউক্রেন সরকার বলছে, মানবিক ত্রাণ-সাহায্য নিয়ে গাড়ির একটি বহর মারিউপোল শহরে পৌঁছাতে চেষ্টা করেছিল। কিন্তু আক্রমণের কারণে তারা ফিরে আসতে বাধ্য হয়েছে।

এসি

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি