ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

ইউক্রেনের শরণার্থী ২৫ লাখ ছাড়িয়েছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৬, ১১ মার্চ ২০২২ | আপডেট: ১৬:৩৮, ১১ মার্চ ২০২২

রাশিয়ার ইউক্রেনে হামলার পর এ পর্যন্ত ২৫ লাখ মানুষ ঘর বাড়ি ছেড়েছে এবং আরও ২০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।  

জাতিসংঘের শরণার্থী বিষয়ক কমিশনের প্রধান ফিলিপ্পো গ্রান্ডি বলেন, রাশিয়া ইউক্রেনের এ সংঘাতের ফলে ইউক্রেন থেকে ইউরোপের বিভিন্ন দেশে যাওয়া শরনার্থীর সংখ্যা ২৫ লাখ ছাড়িয়েছে।

ইউক্রেনের ভেতরে আরো বিশ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন বলে মন্তব্য করেছেন তিনি।

ইউক্রেনের রুশ সেনা অভিযানের দুই সপ্তাহে রুশ বাহিনী ইউক্রেনের সামরিক বাহিনীর সদস্যদের চেয়ে বেশি সংখ্যক বেসামরিক নাগরিক হত্যা করেছে বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেজনিকভ।

তিনি বলেন, ‘আমি চাই এই বার্তা শুধু কিয়েভ নয়, সারা বিশ্বের কাছে যেন পৌঁছায়।’

এমন সময় তিনি এই মন্তব্য করলেন, যখন রুশ বাহিনী ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে হামলা প্রসারিত করছে বলে খবর পাওয়া যাচ্ছে।

এদিকে রাশিয়া ক্রমান্বয়ে কিয়েভের চারদিক ঘিরে ফেলেছে। মার্কিন প্রতিষ্ঠানের ধারণ করা স্যাটেলাইট ছবিতে ধরা পড়েছে ইউক্রেনে থাকা রাশিয়ার বিশালাকার সেই সামরিক বহর। প্রতিষ্ঠানটি জানিয়েছে, রাজধানী কিয়েভের কাছের এই বহরটিকে মূলত ছত্রভঙ্গ হয়ে পড়তে এবং সেনা সমাবেশ ঢেলে সাজাতে দেখা গেছে।

এই বহরটিকে সবশেষ কিয়েভের উত্তর-পশ্চিমে অ্যান্টোনোভ বিমানবন্দরের কাছে দেখা যায়। আর এর গতিবিধি ইঙ্গিত দিচ্ছে এটি শহরের দিকে নতুন করে অগ্রসর হতে পারে।

বহরের ছবি ধারণ করা প্রতিষ্ঠান মাক্সার টেকনোলোজিস শুক্রবার জানিয়েছে, বহরটির অংশ বিশেষ আশেপাশের শহরগুলোতে অবস্থান নিয়েছে। অন্য অংশ আরও উত্তরের দিকে সরে গেছে। কামানগুলো গোলা নিক্ষেপের অবস্থানে রয়েছে।

এসি

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি