ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

পশ্চিমাদের দুষলেন পুতিন, সৌদির অভিনন্দন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৩, ৯ মে ২০২২

ভ্লাদিমির পুতিন

ভ্লাদিমির পুতিন

দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়নের বিজয় উদযাপন করল গোটা রাশিয়া। এ উপলক্ষে সোমবার মস্কোর রেড স্কোয়ারে ভাষণ দেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এছাড়া বিজয় দিবসে রুশ সামরিক শক্তির দুর্দান্ত প্রদর্শন হয়। 

বক্তব্যে রুশ নেতা ইউক্রেনের যুদ্ধকে সেই ঐতিহাসিক সংগ্রামের সঙ্গে তুলনা করেছেন। যুদ্ধের জন্য তিনি পশ্চিমাদের দোষারোপ করেছেন, যদিও এতে নতুন কোনো ঘোষণা ছিল না। 

অথচ তার ভাষণের দিকেই তাকিয়ে ছিলেন বিশ্বনেতারা। তারা মনে করেছিলেন, পুতিন হয়তো ইউক্রেন যুদ্ধের ব্যাপারে নতুন কোনো ঘোষণা দিতে পারেন। 

বিজয় দিবসের বক্তব্যে পুতিন ইউক্রেন যুদ্ধের অগ্রগতি এড়িয়ে গেছেন। রাশিয়ান বাহিনী বিধ্বংসী ক্ষমতাসম্পন্ন হলেও দুই মাসেরও বেশি সময় ধরে চলা এই যুদ্ধে ইউক্রেনকে পরাজিত করতে পারেনি। এজন্যই হয়তো এড়িয়ে যাওয়া।

বিশেষজ্ঞরা মনে করছেন, বিজয় দিবসের ভাষণে পুতিন বিজয় ঘোষণা করতে পারেননি, কারণ যুদ্ধে পুতিন বাহিনী বিজয়ী হতে পারেনি। এক্ষেত্রে পুতিনের ব্যর্থতা দেখছেন অনেকেই। যদিও তারা অনুমান করেছিলেন, ক্রেমলিন তার যুদ্ধংদেহী মনোভাব আরও জোরদার করতে বিজয় দিবসের উপলক্ষটি ব্যবহার করতে পারে।

এদিকে, ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির সবশেষ তথ্যে বলা হচ্ছে, মারিউপোলের আজভস্টাল স্টিল প্ল্যান্ট থেকে চূড়ান্তভাবে বেসামরিক লোকদের সরিয়ে নেয়া হয়েছে। সেখানে ইউক্রেনীয় সেনারা প্রতিরোধ গড়ে তুলেছিল। রুশ বাহিনী দীর্ঘদিন ধরে জায়গাটা অবরুদ্ধ করে রাখে এবং গোলা বর্ষণ করে।

অপরদিকে, পূর্ব ইউক্রেনের একটি গ্রামে আশ্রয়কেন্দ্রে রুশ হামলায় অন্তত ৬০ বেসামরিক লোক নিহত হয়েছে বলে দাবি করা হয়েছে। আশ্রয়কেন্দ্রটি ছিল একটি স্কুল। সেখানে যুদ্ধের ভয়ে প্রাণ বাঁচাতে বাড়িঘর ছেড়ে সাধারণ মানুষ আশ্রয় নিয়েছিল। হামলায় নিহতদের মধ্যে নারী, শিশু ও বৃদ্ধরা রয়েছে।

এদিকে, মসজিদুল হারাম ও মসজিদে নববির শীর্ষ তত্ত্বাবধায়ক ও সৌদি আরবের বাদশা সালমান বিন আবদুল আজিজ রাশিয়ার বিজয় দিবসে দেশটির প্রেসিডেন্ট পুতিনকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। এক বার্তায় তিনি এই শুভেচ্ছা জানান। 

শুভেচ্ছা বার্তায় রুশ প্রেসিডেন্ট পুতিনের সুস্বাস্থ্য কামনা করেছেন বাদশা সালমান এবং ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিনা সালমান। পাশাপাশি রাশিয়ার সরকার ও জনগণের স্থিতিশীল অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেছেন।

অপরদিকে, কিরগিজস্তানের বিজয় দিবস উপলক্ষেও শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বাদশাহ সালমান এবং ক্রাউন প্রিন্স। শুভেচ্ছা বার্তায় কিরগিজ প্রেসিডেন্টের অবিরাম সুস্বাস্থ্য-সুখ এবং সরকার ও জনগণের স্থিতিশীল অগ্রগতি-সমৃদ্ধি কামনা করা হয়েছে। সূত্র- সিএনবিসি, আরব নিউজ।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি