ঢাকা, বুধবার   ২২ মে ২০২৪

বিপর্যস্ত আফগানদের পাশে দাঁড়াল ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১০, ২৭ জুন ২০২২ | আপডেট: ১৪:০১, ২৭ জুন ২০২২

একের পর এক প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত আফগানিস্তান। আর এই সময়ে মানবিক সহায়তার অংশ হিসেবে দেশটিকে আরও ৩ হাজার মেট্রিক টন গমের একটি চালান পাঠিয়েছে ভারত।

শনিবার (২৫ জুন) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছিলেন।

ওইদিন সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে অরিন্দম বাগচি বলেন, “আফগানিস্তানে ৩ হাজার মেট্রিক টন গমের পরবর্তী চালান পাঠিয়েছে ভারত। আফগান জনগণকে মানবিক সহায়তা প্রদানে আমরা দৃঢ় অঙ্গীকারাবদ্ধ।”

আর এর মধ্যদিয়ে ভারত বিশ্ব খাদ্য কর্মসূচির সঙ্গে অংশীদারিত্বে আফগানিস্তানে ৩৩ হাজার ৫০০ মেট্রিক টন গমের চালান সফলভাবে সম্পন্ন করেছে।

ভারত গত ২২ ফেব্রুয়ারি পাকিস্তান হয়ে আফগানিস্তানে ২৫শ মেট্রিক টন গমের প্রথম চালান পাঠায় যা গত ২৬ ফেব্রুয়ারি আফগানিস্তানের জালালাবাদ শহরে পৌঁছায়।

এর আগে ভারত গত বছরের ৭ অক্টোবর আফগান জনগণের কাছে ৫০ হাজার মেট্রিক টন গম পাঠানোর জন্য স্থল পরিবহন সুবিধা চেয়ে পাকিস্তানের কাছে একটি প্রস্তাব পাঠায় এবং ২৪ নভেম্বর ইসলামাবাদ সেই প্রস্তাবে ইতিবাচক সাড়া দেয়। 

আর পাকিস্তানের ইতিবাচক প্রতিক্রিয়ার পর উভয় পক্ষই চালান পরিবহনের জন্য রূপরেখা চূড়ান্ত করে।

এদিকে, গত বছর তালেবান ক্ষমতা দখলের পর আফগানিস্তানে উদ্ভূত মানবিক সংকট মোকাবেলায় ভারত দেশটিতে নিরবচ্ছিন্ন মানবিক সহায়তা প্রদানের বিষয়ে জোর দিয়ে আসছে।

যদিও ভারত সরকার এখন পর্যন্ত আফগানিস্তানের নতুন শাসকগোষ্ঠীকে স্বীকৃতি দেয়নি এবং কাবুলে সত্যিকারের অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের বিষয়ে জোর দিয়ে আসছে। ভারত সরকার মনে করে, আফগান ভূখণ্ড কোনো দেশের বিরুদ্ধে কোনো ধরণের সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য ব্যবহার হওয়া উচিত নয়।

এদিকে, ভারত বৃহস্পতিবার আফগান রাজধানীতে নিজেদের দূতাবাসে একটি "প্রযুক্তিগত দল" মোতায়েন করে দেশটিতে কূটনৈতিক উপস্থিতি পুনঃপ্রতিষ্ঠিত করেছে। যা গত আগস্টে তালেবান ক্ষমতা দখলের পর প্রত্যাহার করেছিল। সূত্র- ইকোনমিক টাইমস

আরএমএ//এনএস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি