ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ক্রিমিয়ায় হস্তক্ষেপ করলেই তৃতীয় বিশ্বযুদ্ধ: মেদভেদেভ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৬, ২৮ জুন ২০২২

দিমিত্রি মেদভেদেভ

দিমিত্রি মেদভেদেভ

রুশ অধিকৃত ক্রিমিয়ায় হস্তক্ষেপ করতে পারে ন্যাটো- এমনই আশঙ্কা প্রকাশ করেছে রাশিয়া। আর যদি সেটা ঘটে, তাহলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে যাবে বলে হুঁশিয়ারি দিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। খবর রয়টার্স-এর।

নিউজ ওয়েবসাইট আর্গুমেন্টি আই ফ্যাক্টিকে মেদভেদেভ বলেন, ক্রিমিয়া রাশিয়ার একটি অংশ এবং এটি চিরকাল রাশিয়ারই থাকবে। ক্রিমিয়া পুনর্দখল করার যে কোনো প্রচেষ্টা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার শামিল হবে।

সাবেক এই প্রেসিডেন্ট বলেন, যদি ন্যাটোভুক্ত কোনো সদস্য রাষ্ট্র হামলা চালায়, তাহলে এর অর্থ সমগ্র ন্যাটোভুক্ত দেশের সঙ্গে রাশিয়ার সংঘাতে জড়ানো। অর্থাৎ তৃতীয় বিশ্বযুদ্ধ তথা বিপর্যকর পরিস্থিতির উদ্ভব হওয়া।

বর্তমানে রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যানের দায়িত্ব পালন করা মেদভেদেভ আরও বলেন, ফিনল্যান্ড এবং সুইডেন যদি ন্যাটোতে যোগ দেয়, তবে রাশিয়া তার সীমানা শক্তিশালী করবে এবং প্রতিরোধমূলক পদক্ষেপের জন্য প্রস্তুত থাকবে। ইস্কান্দার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র মোতায়েনের সম্ভাবনাও রয়েছে।

এদিকে, মঙ্গলবার ইউক্রেনের একটি শপিংমলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী। ক্রেমেনচুক শহরে অবস্থিত ওই শপিংমলে হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ জনে। আহত হয়েছেন ৫৯ জন।

ইউক্রেনের জরুরি পরিষেবার প্রধান সের্গেই ক্রুক এক টেলিগ্রাম পোস্টে জানিয়েছেন, আহতদের মধ্যে ২৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া এখনও নিখোঁজ রয়েছেন ৩৬ জন।

এদিকে, দক্ষিণ জার্মানিতে শীর্ষ সম্মেলনে মিলিত হওয়া জি-৭ নেতারা ইউক্রেনের ক্রেমেনচুকের শপিংমলে ক্ষেপণাস্ত্র হামলার তীব্র নিন্দা জানিয়ে এক যৌথ বিবৃতিতে বলেন, আমরা এই নৃশংস হামলায় নিহত নির্দোষ মানুষদের জন্য শোক প্রকাশ করছি এবং ইউক্রেনের সঙ্গে ঐক্যবদ্ধ আছি।

বিবৃতিতে আরও বলা হয়, নিরাপরাধ বেসামরিক মানুষের ওপর চালানো নির্বিচারে হামলা যুদ্ধাপরাধের শামিল। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এবং দায়ীদের অবশ্যই জবাবদিহি করতে হবে। সূত্র- রয়টার্স, সিএনএন।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি