ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

সুদানে দুই পক্ষের সংঘর্ষে নিহত ৩৩, আহত শতাধিক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩১, ১৭ জুলাই ২০২২

সুদানের দক্ষিণ-পূর্ব ব্লু নাইল রাজ্যে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বা উপজাতি গোষ্ঠীর দুটি গ্রুপের সংঘর্ষে অন্তত ৩৩ জনের প্রাণহানি ঘটেছে। এ ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে ১০৮ জন। 

শনিবার (১৬ জুলাই) ওই সহিংসতার জেরে ওই এলাকা ছেড়ে পালিয়েছেন কয়েক ডজন পরিবার।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, বার্তি ও হাওসা ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর লোকজনের মধ্যে জমি সংক্রান্ত বিরোধের জেরে এ সংঘর্ষ শুরু হয়।

জানা যায়, সোমবার (১১ জুলাই) সহিংসতা শুরু হওয়ার পর থেকে এই হতাহতের ঘটনা ঘটে। এতে ১৬টি দোকান আগুনে পুড়ে যায়।

আল-রোজারেস শহরের স্থানীয় কর্মকর্তা আদেল আগর শনিবার এএফপিকে বলেন, “পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আমাদের আরও সৈন্য প্রয়োজন।”

তিনি আরও জানান, অনেক লোক থানায় আশ্রয় নিচ্ছিল এবং অস্থিরতার ফলে অনেক "হতাহতের" ঘটনা ঘটেছে। তিনি মনে করেন, সহিংসতা হ্রাস করার জন্য জরুরীভাবে মধ্যস্থতাকারী প্রয়োজন।

এদিকে, অস্থিরতা নিয়ন্ত্রণে সেখানে সৈন্য মোতায়েন করা হয়েছে এবং শনিবার থেকে দেশটির কর্তৃপক্ষ এক রাতের কারফিউ জারি করেছে।

ব্লু নাইলের গভর্নর আহমেদ আল-ওমদা শুক্রবার এক আদেশ জারি করেছেন, যাতে এক মাসের জন্য যে কোনো প্রকার জমায়েত বা মিছিল নিষিদ্ধ করা হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে হাওসা’র এক সদস্য গণমাধ্যমকে বলেন, “ভূমির দ্বন্দ্ব মেটাতে ‘একটি বেসামরিক কর্তৃপক্ষ’ গঠনের জন্য বার্তি, হাওসার অনুরোধ প্রত্যাখ্যান করে। এরপরই সহিংসতা শুরু হয়।”

কিন্তু বার্তির এক সদস্য জানান, হাওসা জনগোষ্ঠী জমি দখল করতে গেলে তারা প্রতিরোধের চেষ্টা করে এবং সহিংসতা শুরু হয়। সূত্র- এনডিটিভি

আরএমএ//এনএস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি