ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

অনলাইন বিজ্ঞাপন ব্যবসায় একচেটিয়া গুগল-ফেসবুক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৪, ২৯ জুলাই ২০১৭ | আপডেট: ১০:৪৮, ৩০ জুলাই ২০১৭

ডিজিটাল বিজ্ঞাপন বাজারে একচেটিয়া ব্যবসা করছে গুগলের মূল কোম্পানি অ্যালফ্যাবেট ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। সম্প্রতি প্রকাশিত দুই কোম্পানির প্রান্তিক ফলাফলে বিষয়টি স্পষ্ট হয়ে উঠেছে।

রয়র্টাসের খবরে বলা হচ্ছে, এই দুই প্রতিষ্ঠানের রাজস্ব ঘোড়ার দৌঁড়ের গতিতে এগুচ্ছে। অপরদিকে টুইটার, স্ন্যাপচ্যাটের মতো অন্যান্য প্রতিষ্ঠান শুধু প্রবৃদ্ধি ধরে রাখা এবং লোকসান কমানোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

প্রযুক্তি গবেষণা প্রতিষ্ঠান ই-মার্কেটারের তথ্য অনুযায়ী, চলতি বছর গুগল ও ফেসবুক বৈশ্বিক বিজ্ঞাপন বাজারের অর্ধেকই দখল করে নেবে। শুধু যুক্তরাষ্ট্রেই এ দুই প্রতিষ্ঠানের রাজস্ব দাঁড়াবে ৬০ শতাংশের বেশি।

খবরে বলা হয়, বিজ্ঞাপনদাতারা প্রচুর ডাটা চায়। সেই যঙ্গে হাজার হাজার গ্রাহকের কাছে পৌঁছাতে চায়।

তবে বিজ্ঞাপনের বাজার যখন পুরোপুরি সম্প্রসারিত হচ্ছে, তখন এই আধিপত্য প্রশ্ন তুলছে- প্রবৃদ্ধি নিয়ন্ত্রণে রাখতে প্রতিষ্ঠান দুইটি কীভাবে তাদের মুনাফার কোটি কোটি ডলার ব্যবহার করছে।

ব্রিয়ান উইজার নামে এক ঊর্ধ্বতন প্রযুক্তিবিদ বলেন, ডিজিটাল বিজ্ঞাপন শিগগির এমন একটি জায়গায় পৌঁছাবে; যেখানে স্পষ্ট হবে প্রবৃদ্ধির একটি সীমা আছে। আর সেটা শুধু বিনিয়োগ দিয়েই হিসাব করা যাবে না।

রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়, গুগল ও ফেসবুকের এই একক আধিপত্য বাজারের একচেটিয়ার ব্যবসার ব্যাপারে উদ্বেগ বাড়াচ্ছে। এ মাসেই গুগলকে অনুসন্ধান রেজাল্ট নিয়ে কারসাজি করায় ইউরোপীয় ইউনিয়ন নিয়ন্ত্রককে রেকর্ড অংকের জরিমানা গুণতে হয়েছে।

গুগলের বিরুদ্ধে অভিযোগ ছিল, ইন্টারনেটে কোনো কিছু অনুসন্ধানের ক্ষেত্রে – অর্থাৎ ‘সার্চ ইঞ্জিন’ হিসেবে – গুগলের যে প্রাধান্য, তার সুযোগ নিচ্ছে তারা। বলা হয়, লোকে ইন্টারনেটে কোনো জিনিস কিনতে গেলেই ‘গুগল শপিং’ নামের একটি সার্ভিস তাদের নিজেদের পছন্দমতো তৈরি করা তালিকাকে সবার আগে ক্রেতার সামনে তুলে ধরছে। কিন্তু কৌশলে এটা করে যাচ্ছিল গুগল? এ জন্য তারা ব্যবহার করছে গুগল শপিং নামে একটি সেবা। আপনি ইন্টারনেটে যে কোনো পণ্য খুঁজলেই সে সব জিনিসের ছবি, দাম, কোন দোকানে তা পাওয়া যায়, ক্রেতারা কোনটাকে সবচেয়ে বেশি পছন্দ করেন তার তুলনামূলক স্কোর – এসব আপনার সামনে তুলে ধরে গুগল শপিং। এরকম কারসাজির কারণে সম্প্রতি গুগলকে মোটা অংকের জরিমানার মুখে পড়তে হয়।  এছাড়া ইউরোপে প্রতিষ্ঠানটিকে আরও দুইটি তদন্তের মুখে পড়তে হচ্ছে।

ফেসবুক অবশ্য তাদের মুনাফায় কোনো কারসাজি আছে কি-না সে ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। তবে এর আগে তারা একচেটিয়াভাবে গুগলের সঙ্গে ব্যবসার কথা নাকচ করে দেয়।

তারা বলেছিল, ডিজিটাল বিজ্ঞাপনী প্লাটফর্মে তারা অনেকের সঙ্গে প্রতিযোগিতা করে টিকে আছে। পুরো বিজ্ঞাপনের বাজারে তাদের ৫ শতাংশেরও কম মার্কেট শেয়ার আছে। অ্যালফ্যাবেটও এ ব্যাপারে রয়টার্সকে কিছু জানাতে অসম্মতি জানিয়েছে।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি