ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ভারতে উৎপাদিত ক্ষেপণাস্ত্রের ৩০ শতাংশই ব্যর্থ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৭, ৩০ জুলাই ২০১৭ | আপডেট: ১৩:৩১, ৩০ জুলাই ২০১৭

ভারতে উৎপাদিত কিছু ক্ষেপণাস্ত্রের মান নিয়ে প্রশ্ন তুলেছে সে দেশেরই প্রধান হিসাব পরীক্ষকের দপ্তর। ভূমি থেকে আকাশে উৎক্ষেপণের জন্য দেশে তৈরী ওই মিসাইলগুলো পরীক্ষার সময়ে ৩০ শতাংশ ব্যর্থ হয়েছে।

দেশটির সংসদে পেশ করা কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেলের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ওই সব ক্ষেপণাস্ত্রের মধ্যে ২০টিকে পরীক্ষা করেছে বিমানবাহিনী। তার মধ্যে ছয়টি হয় লক্ষ্যভ্রষ্ট হয়েছে, অথবা আদৌ আকাশে ওড়েনি। অর্থাৎ ৩০ শতাংশ মিসাইলই ব্যর্থ হয়েছে।

হিসাব পরীক্ষক ক্ষেপণাস্ত্রগুলোর নাম উল্লেখ না করলেও সেগুলো `আকাশ` মিসাইল বলেই মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, চীনকে মোকাবিলা করার জন্য ২০১৩ থেকে ২০১৫ সালের মধ্যে এই ক্ষেপণাস্ত্রগুলো ছয়টি বিমানঘাঁটিতে রাখার কথা ছিল। তবে নির্মাণকাজ শেষ না হওয়ায় মিসাইলগুলো এখনও ঘাঁটিতে রাখা যায় নি।

প্রধান হিসাব পরীক্ষকের দপ্তরের ওই প্রতিবেদন উল্লেখ করে দেশটির সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, সরকারি সংস্থা ভারত ইলেক্ট্রনিক্সের তৈরি ওই ক্ষেপণাস্ত্রগুলির ব্যর্থতার যুদ্ধের প্রস্তুতিতে এক বড় ফাঁক রয়ে যাবে।

হিসাব পরীক্ষকের প্রশ্নের জবাবে বিমানবাহিনী জানিয়েছিল, যে ছয়টি মিসাইল ব্যর্থ হয়েছে, সেগুলোর পরিবর্তে নতুন মিসাইল বানিয়ে দিচ্ছে প্রস্তুতকারী সংস্থা।

কিন্তু কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেলের প্রতিবেদন উল্লেখ করা হয়েছে, শুধু ব্যর্থ হওয়া মিসাইলগুলো বদল করলেই হবে না, সেগুলোর গুণগত মান যাচাইয়ের ওপর সরকারকে আরও জোর দিতে হবে।

সূত্র: বিবিসি।

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি