ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

আল-জাজিরা বন্ধের পরিকল্পনা করছে ইসরায়েল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২২, ৭ আগস্ট ২০১৭

সৌদি আরবসহ  কয়েকটি দেশে কাতারভিত্তিক সম্প্রচার মাধ্যম আল-জাজিরা বন্ধের ঘোষণাকে স্বাগত জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুএকই সঙ্গে নিজ দেশে আল-জাজিরার প্রচার বন্ধের পরিকল্পনা করেছে ইসরায়েল

ইসরায়েলের যোগাযোগ মন্ত্রী আইয়ুব কারা অভিযোগ করেন, আল-জাজিরা সন্ত্রাসবাদকে সমর্থন করে। এর আরবি ও ইংরেজি শাখার সব সম্প্রচার বন্ধ করে দেয়া হবে। চ্যানেলটির সাংবাদিকদের ক্রেডেনশিয়াল বাতিল করা হবে এবং চ্যানেলটির জেরুজালেম অফিস বন্ধ করে দেওয়া হবে বলেও জানান তিনি।

এর আগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আল-জাজিরা বন্ধের হুমকি দিয়ে বলেছিলেন, এই সম্প্রচার মাধ্যমটি `উস্কানিমূলক খবর` প্রকাশ করে। আল-জাজিরা কর্তৃপক্ষ এই সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে।

সন্ত্রাসবাদে মদদ দেওয়ার অভিযোগে কাতারের সঙ্গে কয়েকটি আরব দেশ কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর তারা কাতারভিত্তিক আল জাজিরা টেলিভিশন চ্যানেলটিও বন্ধ করে দেয়। ইসরায়েল সরকার জানায়, সুন্নি আরব দেশগুলোর আল জাজিরা বন্ধের সিদ্ধান্তের ভিত্তিতে তারা এই সিদ্ধান্ত নিয়েছে।

যোগাযোগ গণমাধ্যমকে বলেন, ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠী, হামাস, হিজবুল্লাহ এবং ইরানের কর্মকাণ্ডের প্রধান সমর্থক হয়ে উঠেছে আল জাজিরা। ফলে এর স্যাটেলাইট সম্প্রচার বন্ধ করতে হবে। ক্যাবল টিভি মালিকরা চ্যানেলটি বন্ধে তাদের সহায়তা করবেন। তবে জেরুজালেমে আল জাজিরা বন্ধের জন্য আরো কিছু কাজ করতে হবে।

এমন ঘোষণার পর নেতানিয়াহু কারাকে শুভেচ্ছা জানিয়ে একটি টুইট করেন, আল-জাজিরার উস্কানিমূলক কর্মকান্ড বন্ধের জন্য আমার নির্দেশাবলী মেনে তিনি সঠিক ও শক্ত পদক্ষেপ নিয়েছেন।

কাতারের রাজধানী দোহায় কর্মরত আল-জাজিরা`র একজন কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, মধ্যপ্রাচ্যের এমন একটি দেশ থেকে এই ঘোষণা এলো যাদের কিনা এ অঞ্চলের একমাত্র গণতান্ত্রিক দেশ হিসেবে গণ্য করা হয়। কিন্তু তারা যা করছে তা বিপদজনক।

তিনি বলেন, আল-জাজিরা ‘প্রফেশনাল’ এবং সবসময় ‘সত্য’ ও ‘বিষয়ভিত্তিক’ খবর প্রচার করে।

উল্লেখ্য, ১৯৯৬ সালে আরব বিশ্বের প্রথম ২৪ ঘন্টার সংবাদ চ্যানেল হিসেবে আত্মপ্রকাশ করে আল জাজিরা।

 

//আর//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি