ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

আমাজন বনে বাণিজ্যিক খনন বন্ধে ডিক্রি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৭, ৩১ আগস্ট ২০১৭

ব্রাজিল সরকারের জারি করা আমাজন বনের সংরক্ষিত বিশাল এলাকায় প্রাকৃতিক সম্পদের খোঁজে বাণিজ্যিকভাবে খননের আদেশ স্থগিত করে দিয়েছেন দেশটির একটি আদালত। ৪৬ হাজার বর্গকিলোমিটারের বিশাল সংরক্ষিত ও আদিবাসী অধ্যুষিত বনাঞ্চলে সরকার খননের আদেশ জারির পর দেশব্যাপী ব্যাপক সমালোচনার মধ্যে আদালতের এই স্থগিতাদেশ এলো। খবর বিবিসির।


এই স্থগিতাদেশে উচ্ছ্বাস প্রকাশ করেছে দেশটির বিরোধী দল, আদিবাসী ও পরিবেশ সংরক্ষণবাদীরা।


ব্রাজিলের রাজধানী ব্রাসেলিয়ার ফেডারেল কোর্ট এক বিবৃতিতে বলেছেন, আমাজনের সংরক্ষিত বনে বাণিজ্যিকভাবে খনন করার যে ফরমান দেওয়া হয়েছিল, তা স্থগিত করা হয়েছে।


তবে খননের অনুমোদন দিয়ে প্রেসিডেন্ট মিশেল টিমার বলেছিলেন, আমাজনে খনন সম্ভব হলে ব্রাজিলের অর্থনীতি, কর্মসংস্থান ও বাণিজ্যের ব্যাপক উন্নয়ন ঘটবে।


সরকারের এমন সিদ্ধান্তের সমালোচনা করে ব্রাজিলের বিরোধী দলের সিনেটর র্যা ন্ডলফ রদ্রিগেজ বলেছিলেন, গত ৫০ বছরে আমাজনে এটিই সবচেয়ে বড় আঘাত।


পরিবেশবাদীদের আপত্তিতে বুধবার ব্রাজিলের ফেডারেল আদালত সরকারের ওই ডিক্রির কার্যকারিতা স্থগিত করে দেয়। আদালত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট মিশেল তেমেরের জারি করা ডিক্রিবলে আমাজানের ওই এলাকায় সরকারের নেওয়া সম্ভাব্য সব ধরনের প্রশাসনিক কার্যক্রম স্থগিত করা হল।


আয়তনে এলাকাটি ডেনমার্কের চেয়েও বড় এবং এর ৩০ শতাংশ খনি অনুসন্ধানের জন্য উন্মুক্ত করতে চাইছিল ব্রাজিল সরকার।


ব্রাজিলের খনি ও জ্বালানি মন্ত্রণালয় বলেছিল, নতুন বিনিয়োগ আকর্ষণ, দেশের জন্য সম্পদ ও কর্মসংস্থান সৃষ্টি এবং সমাজের আয় বাড়ানোর উদ্দেশ্যেই এ পদক্ষেপ।


প্রকৃতির জন্য তহবিলের (ডব্লিউডব্লিউএফ) ব্রাজিল অংশের প্রধান মারোসিও ভয়োভোডিক বলেন, সরকারের এমন সিদ্ধান্ত এ অঞ্চলকে বসতির বিস্ফোরণ, বনায়ন ধ্বংস, পানির উৎস ধ্বংস, জীববৈচিত্র্য হ্রাস ও ভূমিবিরোধের দিকে নিয়ে যাবে।


ডব্লিউডব্লিউএফের এক প্রতিবেদনে বলা হয়, এমন সিদ্ধান্ত হলে এখানকার দুই আদিবাসী সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষের আশঙ্কা বেড়ে যাবে। স্বর্ণ উত্তোলন শুরু হলে এখানকার সংস্কৃতি মারাত্মকভাবে ধ্বংসের মুখে পড়বে।
সরকার যদি পরিবেশ সংরক্ষণবাদীদের সঙ্গে আলোচনা না করে এমন সিদ্ধান্তে যায়, তাহলে সেটা সারা বিশ্বের জন্য আতঙ্ক হবে বলেও ডব্লিউডব্লিউএফের প্রতিবেদনে উল্লেখ করা হয়।


আয়তনে ডেনমার্কের চেয়ে বেশি এই বনাঞ্চল, ব্রাজিলের উত্তরাঞ্চলের আমাপা ও পারাতে অবস্থিত। ধারণা করা হয়, এই বনাঞ্চল স্বর্ণ ও বিভিন্ন খনিজ পদার্থে সমৃদ্ধ।
//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি