ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

নাফ নদীতে নৌকাডুবি, ১২ রোহিঙ্গা নিহত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪০, ৯ অক্টোবর ২০১৭

মিয়ানমার থেকে বাংলাদেশে আসার সময় রোহিঙ্গাদের বহনকারী একটি নৌকা ডুবে অন্তত ১২জন নিহত হয়েছেন । এখনও নিখোঁজ রয়েছেন আরও প্রায় ২০ জন। রোববার রাত সাড়ে ৯টার দিকে কক্সবাজারের টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপের নাফ নদের ঘোলার চর পয়েন্টে এই দুর্ঘটনা ঘটে।

জানা গেছে, মিয়ানমারের সেনাবাহিনীর তাণ্ডবের মুখে বাংলাদেশে অনুপ্রবেশের সময় বৈরী আবহাওয়ায় উত্তাল সাগর পাড়ি গিয়ে রোববার রাতে নৌকাটি ডুবে যায়।

টেকনাফ থানার ওসি মাইনুদ্দিন খান জানিয়েছেন, নাফ নদীর মিয়ানমার অংশে নাইক্ষংদিয়া নামের চরে ম্যানগ্রোভ ফরেস্টে লোকজন এসে জমায়েত হয়। উদ্ধার হওয়া রোহিঙ্গারা জানান, ৩০ থেকে ৩৫ জনকে নিয়ে নৌকাটি মিয়ানমারের মংডুর নাইক্ষ্যংদিয়া এলাকা থেকে বাংলাদেশের শাহপরীর দ্বীপ পয়েন্টে অনুপ্রবেশের চেষ্টা করছিল। এ সময় উত্তাল সাগরে শাহপরীর দ্বীপের নাফ নদের ঘোলার চর পয়েন্টে দুর্ঘটনাটি ঘটে।

ঘটনার পরপরই উদ্ধার অভিযান শুরু করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও শাহপরী দ্বীপে দায়িত্বরত স্টেশন কোস্টগার্ড। উদ্ধার হওয়া রোহিঙ্গারা জানান, ৩০ থেকে ৩৫ জনকে নিয়ে নৌকাটি মিয়ানমারের মংডুর নাইক্ষ্যংদিয়া এলাকা থেকে বাংলাদেশের শাহপরীর দ্বীপ পয়েন্টে অনুপ্রবেশের চেষ্টা করছিল। এ সময় উত্তাল সাগরে শাহপরীর দ্বীপের নাফ নদের ঘোলার চর পয়েন্টে দুর্ঘটনাটি ঘটে। নৌকাটিতে নারী ও শিশু ছিলেন বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

ঘটনার পরপরই উদ্ধার অভিযান শুরু করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও শাহপরী দ্বীপে দায়িত্বরত স্টেশন কোস্টগার্ড।

রোববার রাতে দুজনের মরদেহ উদ্ধার করা হয়। এরপর সোমবার সকালে উদ্ধার করা হয়েছে আরও দশজনের মৃতদেহ। এছাড়া রাতেই জীবিত উদ্ধার করা হয় আটজনকে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে বার্মিজ সেনাবাহিনীর অভিযানের পর থেকে এ পর্যন্ত প্রায় সাড়ে ৫ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। মিয়ানমারের রাখাইন রাজ্যে বার্মিজ সেনাবাহিনীর অভিযানের পর থেকে এ পর্যন্ত প্রায় সাড়ে ৫ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তারই ধারাবাহিকতায় নৌকাটিতে রোহিঙ্গারা মিয়ানমার থেকে বাংলাদেশে আসছিল। এর আগেও গত ২৮ সেপ্টেম্বর উখিয়ার ইনানি বিচ এলাকায় একশোর মত রোহিঙ্গাকে বহনকারী নৌকা ডুবে ২৩জন প্রাণ হারান।


গত আগস্ট মাসের শেষদিকে মিয়ানমারে সহিংসতার পর থেকে রোহিঙ্গাদের পালিয়ে আসার সময় এ নিয়ে ২৫টির মত নৌকাডুবির ঘটনায় ১৪৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।
সূত্র : বিবিসি বাংলা।
//এআর



Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি