ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

মধ্যবর্তী নির্বাচন টার্গেট করবে রাশিয়া: সিআইএ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৮, ৩০ জানুয়ারি ২০১৮

এই বছরের শেষের দিকে অনুষ্ঠেয় যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনেও রাশিয়া হস্তক্ষেপ করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। সিআইএর প্রধান মাইক পম্পিউ বলেন, রাশিয়া যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় মধ্যবর্তী নির্বাচনকে টার্গেট করতে পারে। আর তারা যে ইউরোপ ও যুক্তরাষ্ট্রে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করবে না, তা উড়িয়ে দেওয়া যায় না বলে মন্তব্য করেন তিনি।

বিবিসির কাছে দেওয়া সাক্ষাতৎকারে তিনি বলেন, শুধু আগামী নির্বাচন-ই নয়, ইউরোপ ও যুক্তরাষ্ট্রে বিশৃঙ্খলা সৃষ্টিতে রাশিয়া ভবিষ্যতেও হস্তক্ষেপ করবে বলেও সতর্ক করে দেন। এই সময় তিনি বলেন, সিআইএ বিশ্বাস করে, ২০১৬ সালে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছে। তিনি আরও বলেন, উত্তর কোরিয়া আগামী কয়েক মাসের মধ্যেই যুক্তরাষ্ট্রের যে কোন স্থানে আঘাত হানতে সক্ষম এমন ক্ষেপনাস্ত্র অর্জনে সক্ষম হবে।

এসময় তিনি বলেন, আমরা (সিআইএ) পৃথিবীর শ্রেষ্ঠ গুপ্তচরবৃত্তি করে থাকি। যুক্তরাষ্ট্রের জনগণের জন্য আমরা সবচেয়ে বড় চুরিটা করে থাকি। আর তা হলো তথ্য চুরি। চাকরির এক বছর মেয়াদপূর্তির পর পম্পে বলেন, আমার লক্ষ্য কিছুটা ব্যর্থ হয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের কাউন্টার টেরোরিজম ইউনিটের সঙ্গে মিলেমিশে কাজ করছে সিআইএ, এমনটা জানিয়ে তিনি বলেন, আমি এখনো রাশিয়াকে প্রথম সারির শত্রু মনে করি। শুধু তাই নয়, গত বছরের আগে দেশটি আমাদের প্রতি যে নীতি নিয়েছিল, সেখান থেকে কিছুমাত্রায়ও পিছু হটেনি দেশটি।

রাশিয়া আগামী প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করবে কি না, বিবিসির সাংবাদিকের এমন প্রশ্নে মাইক পম্পিউ বলেন, অবশ্যই তারা আমাদের মধ্যবর্তী নির্বাচনে হস্তক্ষেপ করার চেষ্টা করবে। তবে তাদের সেই ষড়যন্ত্র নস্যাৎ করার সামর্থ্য আমাদের রয়েছে।

সূত্র: বিবিসি
এমজে/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি