ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ডেনমার্কের রাজপুত্র হেনরিক আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৬, ১৪ ফেব্রুয়ারি ২০১৮

ডেনমার্কের রাণী মার্গারেটের স্বামী এবং দেশটির যুবরাজ হেনরিক আর নেই। স্থানীয় সময়  মঙ্গলবার  রাত সোয়া এগারোটায় নিজের প্রাসাদ ফ্রেডেন্সবার্গ দূর্গে মারা যান ৮৩ বছর বয়সী এই যুবরাজ। আজ বুধবার রাজপরিবার এক বিজ্ঞপ্তিতে খবরটি নিশ্চিত করেছে।

এর আগে গত জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন হেনরিক। তার ফুসফুস সংক্রমিত হয়েছিল। গতকাল রাতে প্রিন্স হেনরিককে হাসপাতাল থেকে প্রাসাদে নিয়ে আসা হয়েছিল। মৃত্যুর সময়ে প্রিন্সের পাশে রাণী মার্গারেট এবং তাদের দুই যুবরাজ হেনরিকের পাশে উপস্থিত ছিলেন।

প্রিন্স হেনরিকের স্ত্রী মার্গারেট দেশটির রাণী হলেও ‘রাজা’ হতে পারেননি হেনরিক। ডেনমার্কের নিয়ম অনুযায়ী রাজার স্ত্রী রাণী হবেন তবে রাণীর স্বামীকে রাজা হতে হলে প্রয়োজন হবে আনুষ্ঠানিক স্বীকৃতির। আর জনসমক্ষে এই স্বীকৃতিই দেওয়া হয়নি হেনরিককে। যে কারণে ‘যুবরাজ’ হয়েই পৃথিবী ত্যাগ করতে হল সৌখিন জীবন যাপন করা হেনরিককে। অবশ্য জীবিত অবস্থায় কোন রাগঢাক না রেখেই ‘রাজা’ হতে না পারায় “অসন্তোষ” বেশ খোলামেলাভাবেই জানিয়েছিলেন হেনরিক।

নিজের রাজকীয় জীবনের এই অপূর্ণতার ক্ষোভেই হয়তো ২০১৭ সালে এক অদ্ভুত ইচ্ছা পোষণ করেছিলেন প্রিন্স হেনরিক। মৃত্যুর পর তার মরদেহকে স্ত্রী রাণী মার্গারেটের কবরের পাশে শায়িত না করার ইচ্ছা পোষণ করেছিলেন প্রিন্স। আর তাতে সম্মতিও দেন রাণী মার্গারেট। দেশটির রাজ পারিবারিক প্রথা অনুযায়ী রাজ পরিবারের সদস্যদের রাজকীয় কবরস্থানে সমাহিত করা হয়। যে কারণে রাণীর মরদেশ রাজকীয় কবরস্থানে সমাহিত করা হবে। তবে তার পাশে শায়িত হতে চাননি প্রিন্স হেনরিক। আর সে কারণেই ডেনমার্কের ৪৫৯ বছরের ঐতিহ্য ভেঙ্গে প্রিন্স হেনরিককে ফ্রান্সে তার ব্যক্তিগত এস্টেটে সমাহিত করা হবে জানায় দেশটির রাজ পরিবার।

মূলত ফ্রান্সে জন্ম হওয়ার কারণেই রাজা হওয়ার প্রশ্নে তাকে নিয়ে দানা বাঁধে বিতর্ক। জন্মস্থান ফ্রান্সের প্রতি তিনি খোলামেলাভাবেই তার আবেগ প্রকাশ করতেন। আমুদে এবং সৌখিন জীবনযাপন করতেন প্রিন্স হেনরিক। খাবার, ওয়াইন এবং কবিতার প্রতি ছিল তার দারুণ দূর্বলতা। বিলাসী, খামখেয়ালি এ জীবনযাত্রার জন্য ডেনমার্ক বাসীর কাছে হয়েছেন নিন্দিত-নন্দিত।

১৯৩৪ সালে জন্মগ্রহণ করেন প্রিন্স হেনরিক। ১৯৬৭ সালে হবু রাজা হিসেবে যুবরাজ হয়েই বিয়ে করেছিলেন সেসময়ের রাজকুমারী মার্গারেটকে। ১৯৭২ সালে মার্গারেট রাণী হলেও রাজা হতে পারেননি হেনরিক।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস// এআর

      


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি