ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

মিত্র আমিরাতের হাতে অবরুদ্ধ ইয়েমেনের প্রধানমন্ত্রীসহ ১১ মন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০১, ৫ মে ২০১৮ | আপডেট: ১০:০২, ৫ মে ২০১৮

ইয়েমেনের প্রত্যন্ত দ্বীপ সোকোত্রার সমুদ্র ও বিমানবন্দর দখলে নেওয়ার একদিনের মধ্যেই দেশটির প্রধানমন্ত্রী আহমেদ আবেদ বিন দাঘরসহ আরও ১০ মন্ত্রীকে অবরুদ্ধ করে ফেলেছে আরব আমিরাতের সেনাবাহিনী।

গত শুক্রবার সোকোত্রা দ্বীপে আরব আমিরাত তার চারটি সামরিক বিমান এবং শতাধিক সেনা সদস্য মোতায়েন করে। সুকোত্রা দ্বীপটি ৯৯ বছরের জন্য ইয়েমেনের সরকারের কাছ থেকে লিজ নিয়েছে ইউএই। এরই অংশ হিসেবে দ্বীপটি দখলে নেয় আরব আমিরাতের সেনারা। এদিকে দ্বীপটি দখলে নেওয়ার পরই সেখানে অবস্থানরত ইয়েমেনের প্রধানমন্ত্রীসহ আরও অন্তত ১০ মন্ত্রীকে অবরুদ্ধ করে ফেলে সেনারা। বর্তমানে তারা সোকোত্রায় আটকা আছেন বলে জানা গেছে।

এদিকে আরব আমিরাতের বাড়াবাড়ির ঘটনায় মারাত্মক প্রতিক্রিয়া দেখিয়েছেন ইয়েমেনের এক সরকারি কর্মকর্তা। তিনি বলেন, ‘ইয়েমেনি সরকারপ্রধান উপস্থিত থাকার পরও সোকোত্রা দ্বীপের বিমান ও সমুদ্রবন্দর দখল করেছে ইউএই। দেশটা সোকোত্রায় যা করছে তা আগ্রাসন ছাড়া আর কিছু নয়।’

সোকোত্রা ইউনেস্কোর বিশ্ব প্রাকৃতিক ঐতিহ্য ঘোষিত একটি দ্বীপ। দ্বীপটি প্রায় ৬০ হাজার মানুষের আবাস। এখানে তিন হাজার মিটার লম্বা একটি রানওয়ে রয়েছে, যা ফাইটার জেট এবং বড় বড় সামরিক উড়োজাহাজের চলাচলের জন্য খুবই উপযুক্ত। সম্প্রতি ইউএই সামরিক কর্মকাণ্ড পরিচালনার জন্য ইয়েমেন সরকারের কাছ থেকে ৯৯ বছরের জন্য সোকোত্রা দ্বীপ লিজ নেয়।

এদিকে দ্বীপটি দখলে নেওয়ার পরই সেখানকার সব দাপ্তরিক ভবনগুলোতে ইউএই’র পতাকা এবং তার যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ আল নাহইয়ানের ছবি টাঙ্গিয়ে দেওয়া হয়েছে। এ ঘটনায় বৃহস্পতিবার প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে জমায়েত কয়েকশ’ স্থানীয় অধিবাসী দ্বীপে ইউএই’র সেনা সদস্যের উপস্থিতির নিন্দা জানায় এবং প্রেসিডেন্ট আব্দ-রাব্বু মনসুর হাদি ও একীভূত ইয়েমেনের সমর্থনে স্লোগান দেয়।

এদিকে গত তিন বছর ধরে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের সঙ্গে একসঙ্গে লড়াই করে আসছে সৌদি আরব-ইয়েমেনের সরকার ও আরব আমিরাত। কিন্তু সম্প্রতি ইয়েমেনের দক্ষিণাঞ্চলেও ইউএই প্রভাব বিস্তার শুরু করলে দেশটির সঙ্গে প্রেসিডেন্ট হাদির সম্পর্কে ফাটল ধরে। শুধু তাই নয়, হুতি বিদ্রোহী দমনের নামে সংযুক্ত আরব আমিরাত দেশটিতে নিজেদের বলয় সৃষ্টি করছে। এমনকি কিছু কিছু এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে যাচ্ছে বলেও অভিযোগ রয়েছে।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি