ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

বিশ্বের সবচেয়ে প্রবীণ রাষ্ট্রনায়ক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৯, ১০ মে ২০১৮

মালয়েশিয়ার জাতীয় নির্বাচনে বিশাল জয় পেয়েছেন দীর্ঘদিন পর রাজনীতিতে ফিরে আসা ৯২ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। এর মধ্য দিয়ে তিনিই বিশ্বের সবচেয়ে বেশি বয়সী নির্বাচিত নেতা হতে যাচ্ছেন।

আজ বৃহস্পতিবারই শপথ নিতে চান মাহাথির মোহাম্মদ। এরপর তিনিই হবেন বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী।

দেশটিতে স্বাধীনতার পর থেকেই ক্ষমতায় থাকা তারই সাবেক দল বারিসান ন্যাশনাল কোয়ালিশন এই প্রথমবারের মতো হারলো। একসময় এই জোট থেকেই প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন তিনি।

নির্বাচন কমিশন জানিয়েছে, মাহাথিরের নেতৃত্বে বিরোধী জোট পাকাতান হারাপান অ্যালায়েন্স মোট আসন পেয়েছে ১১৫টি। সরকার গঠনে তাদের দরকার ছিল ১১২টি আসন।

তারই একসময়ের শিষ্য, যার কাছে তিনিই ক্ষমতা হস্তান্তর করেছিলেন, সেই নাজিব রাজাকের দুর্নীতি আর স্বজনপ্রীতির কারণে ক্ষুব্ধ হয়ে অবসর জীবন থেকে আবার রাজনীতিতে সক্রিয় হন মাহাথির।

সাংবাদিকদের তিনি বলেছেন, আমরা প্রতিশোধ নিতে চাই না। আমরা শুধুমাত্র আইনের শাসন পুনর্বহাল করতে চাই।

উল্লেখ্য, ১৯৫৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর থেকেই দেশটিতে ক্ষমতায় রয়েছে বোরিসান ন্যাশনাল অ্যালায়েন্স। কিন্তু দুর্নীতি, স্বজনপ্রীতিসহ নানা অভিযোগে সাম্প্রতিক বছরগুলোতে তাদের জনপ্রিয়তা কমেছে। ২০১৩ সালেও বিরোধীরা অনেক ভোট পেয়েছিল। কিন্তু সরকার গঠনের জন্য পর্যাপ্ত আসন পায়নি। তখনকার বিরোধী নেতা আনোয়ার ইব্রাহিমের বিরুদ্ধে সমকামিতার অভিযোগ এনে কারাগারে পাঠানো হয়। ইব্রাহিমের দাবি ছিল, এটি রাজনৈতিক হয়রানিমুলক মামলা। ২০১৬ সালে বোরিসান অ্যালায়েন্স ত্যাগ করে আলাদা দল গঠন করেন মাহাথির মোহাম্মদ। পরে তিনি বিরোধীদের নিয়ে জোট গঠন করেন।

সূত্র: বিবিসি

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি