ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

অবশেষে এল ট্রাম্পের অভিনন্দন!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪০, ২৭ জুন ২০১৮

সংবিধান সংশোধনের পর তুরস্কে নির্বাহী ক্ষমতাসম্পন্ন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রিসেপ তাইয়্যিপ এরদোগান। এরপর থেকেই বিশ্বনেতাদের অভিনন্দনের জোয়ারে ভাসছেন তুর্কী সালতানাতের এ সুলতান। তবে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার তিনদিনেও ‘শত্রু-মিত্র’ মার্কিন মুলুক থেকে কোনো অভিনন্দন বার্তা আসছিল না। অবশেষে সব কৌতুহলের অবসনা ঘটিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প অভিনন্দন বার্তা দিলেন।

গত বছর তুরস্কে এক ব্যর্থ সেনা অভ্যুত্থানের জন্য মার্কিন মুলুকের দিকে অভিযোগ এরদোগান ও তার একেপি পার্টির। ওই ব্যর্থ সেনা অভ্যুত্থানের পরই বেশ কয়েকজন মার্কিন ব্যক্তিকে আটক করে তুর্কী আইন-শৃঙ্খলা বাহিনী। পাশাপাশি বহিষ্কার করা হয় দেশটিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকেও। এরপরই দুই দেশের মধ্যে টানাপোড়েন শুরু হয়। তবে টানাপোড়েন থাকলেও এরদোগান মার্কিন মুলুকের সঙ্গে সরাসরি কোনো বিরোধীতায় যায়নি।

এদিকে সিরিয়ার আফরিন ও মানবিজে মার্কিন সমর্থনপুষ্ঠ কুর্দী যোদ্ধাদের দমন করেছে তুরস্ক। এতে মার্কিনিদের সঙ্গে তাদের টানাপোড়েন আরও বেড়ে যায়। বিশেষ করে ফিলিস্তিনি ইস্যুতে এরদোগানের অনঢ় অবস্থান ও বিশ্বে জনমত তৈরির চেষ্টার কারণে তার প্রতি ক্ষিপ্ত ছিল যুক্তরাষ্ট্র। তবে ক্ষিপ্ত হলেও কূটনীতিক মিত্রতা বজায় রেখে চলেছে মার্কিনিরা।

এদিকে এরদোগানের বিজয়ে মার্কিন মুলুক খুশি হলেও তাদের সমর্থনপুষ্ঠ গোষ্ঠী তুরস্কে মুখ থুবড়ে পড়েছে। তাইতো ফের এরদোগানের উপরই ভরসা রাখতে চাইছে তারা। এদিকে অভিনন্দন বার্তায় ট্রাম্প বলেন, সিরিয়া ইস্যুতে দুই দেশই ঐকমত্যে পৌঁছাতে পারবে। এ ছাড়া মানবিজ ইস্যুতে একটি রোডম্যাপ তৈরি করার কথাও ব্যক্ত করেছেন দুই নেতা।

উল্লেখ্য, এরদোগান ৫২ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মুহারেম ইনচ পেয়েছেন মাত্র ৩০ দশমিক ৬ শতাংশ ভোট।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি