ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

পাকিস্তানের রাজনীতিতে কট্টর ডানপন্থীরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০৯, ৬ জুলাই ২০১৮ | আপডেট: ২৩:১০, ৬ জুলাই ২০১৮

নির্বাচনকে সামনে রেখে পাকিস্তানে কট্টর ডানপন্থীরা একই ছাতার নিচে একত্র হতে শুরু করেছে। নির্বাচনকে প্রভাবিত করতে ইতোমধ্যে ছোটো রাজনৈতিক দলগুলোর পাশাপাশি অনিবন্ধিত ডানপন্থী দলগুলোও প্রচারণা চালাতে শুরু করেছে।

২০১৭ সালের শুরু থেকেই ডানপন্থীরা একত্র হতে শুরু করে। দেশটিতে কট্টর ধর্মপন্থা ফিরিয়ে আনার ঘোষণা দিয়ে নির্বাচনী প্রচারণায় নেমেছে দলগুলো। ধারণা করা হচ্ছে, মূলধারার রাজনৈতিক দলগুলো তাদের দ্বারা প্রভাবিত হয়ে উগ্রপন্থার দিকে ঝুঁকতে পারে।

তেহরিক-ই-লাব্বাইক:
ছোটে দলগুলোর মধ্যে রয়েছে তেহরিক-ই-লাব্বাইক। গত বছর টানা ৩ সপ্তাহ ধরে ইসলামাবাদে আন্দোলন করে আলোচনায় আসেন তেহরিক-ই তালেবান। ব্লাসফেমি আইনসহ বেশ কিছু স্পর্শকাতর বিষয় ফিরিয়ে আনার ঘোষণা দেয় দলটি। চলতি বছরেরর মে মাসে তেহরিক-ই-লাব্বাইকের এক কর্মী আহসান ইকবাল নামের এক লোককে গুলি করে। ব্লাসফেমি আইন ফিরিয়ে আনার জন্যই দলটি চেষ্টা চালিয়ে যাচ্ছে।

মিলি মুসলিম লিগ:
২০১৭ সালে সাইফুল্লাহ খালিদের নেতৃত্বে মিলি মুসলিম লিগ গঠিত হয়। যুক্তরাষ্ট্রের সন্ত্রাসের তালিকায় তার নাম রয়েছে। মূলত জামায়ত-আত-দাওয়ার রাজনৈতিক দল হিসেবে এমএমএল এর আত্মপ্রকাশ উঠে। সন্ত্রাসী হিসেবে চিহ্নিত হাফিজ মুহাম্মদ সাঈদ এই দলের প্রধান।

আহলে সুন্নাত ওয়াল-জামায়াত:
আহলে সুন্নাত ওয়াল-জামায়ত দেশটির একটি নতুন রাজনৈতিক দল। এই সংগঠনটিকেও সন্ত্রাসের তালিকায় তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র।

সূত্র: আল-জাজিরা
এমজে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি