ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

মাটির নিচে মজুদ আছে অন্তত এক হাজার ট্রিলিয়ন হীরা 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০৭, ১৯ জুলাই ২০১৮

সাধারণভাবে যতটা অনুমান করা হয়, এর থেকেও বেশি পরিমাণের হীরা পৃথিবীর মাটির নিচে মজুদ আছে। আর পরিমাণ অন্তত এক হাজার ট্রিলিয়ন টন। এক কথায় বললে কোয়াড্রিলিয়ন টন। অন্তত গবেষকদের দাবি এমনটাই।  

ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি এর একদল গবেষক বলছেন, পৃথিবী পৃষ্ঠের নিচে মজুদ আছে এই বিপুল পরিমাণ হীরা। হীরার পরিমাণ অনুমানের থেকেও অন্তত প্রায় এক হাজার গুণ বেশি। ভূকম্পনের মাত্রা পরিমাপের জন্য যে সিসমিক প্রযুক্তি ব্যবহার করা হয়, সেই একই প্রযুক্তির ব্যবহার করে গবেষকরা এই বিপুল পরিমাণ হীরার মজুদের বিষয়টি নিশ্চিত হয়েছেন বলে দাবি তাদের।

তবে এর মানে এই না যে, খুব সহজেই এসব হীরার নাগাল পাবে মানুষেরা। গবেষকেরা বলছেন, ভূপৃষ্ঠ থেকে অন্তত ৯০ থেকে ১৫০ মাইল নিচে আছে এসব হীরা। হীরার এই স্তর এখন পর্যন্ত মানুষের নাগালের বাইরে।

রাশিয়ার দ্য মির হীরা খনি এখন পর্যন্ত পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম হীরক খনি। এই খনিতেই এখন পর্যন্ত মাত্র ৪০০ মিটারের মতো খনন করা গেছে। সেই হিসেবে গবেষকদের দাবি করা হীরার নাগাল পাওয়া এক প্রকার অসম্ভবই মনে হচ্ছে।

সিসমিক প্রযুক্তির শব্দ তরঙ্গ ব্যবহার করে এই হীরার স্তরের সন্ধান পেয়েছেন গবেষকেরা। মাটির নিচে ক্রাটন স্তরেরও নিচে আছে এই হীরা। গবেষকদ দলের সদস্য উলরিচ ফাউল বলেন, “শব্দ তরঙ্গ থেকে পাওয়া তথ্যের সাথে হীরা পুরোপুরি মিলে যায়। কারণে সেখানটা আরও বেশি ঘন তবে এর থেকে বেশি আমাদের দরকার নেই”।

উলরিচ ফাউল জানান, পৃথিবীর মাটি থেকে এতটা নিচে প্রচণ্ড চাপ ও তাপে এই হীরার স্তর তৈরি হয়েছে। আর সেগুলোর ওপরে যে, শক্ত পাথরের স্তর আছে তা মাটির গভীরে এগুলোকে আদর্শ একটি আকার গঠনে সাহায্য করে।

সূত্রঃ সিএনএন

//এস এইচ এস//এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি